দেশের সময় ওয়েবডেস্কঃ রামের জন্মস্থান অযোধ্যায় ভব্য মন্দির তৈরি হচ্ছে। ভূমি পুজো করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার রামভক্ত হনুমানের জন্মস্থানেও তৈরি হচ্ছে মন্দির। সেই সঙ্গে এক বিশাল মাপের মূর্তি। এক বেসরকারি সংস্থার উদ্যোগে সেই মন্দির ও মূর্তি তৈরিতে খরচ হবে ১,২০০ কোটি টাকা। আর্থিক সাহায্য করতে পারে কর্নাটক সরকারও।

পুরাণ অনুসারে হনুমানের জন্মস্থান কিষ্কিন্ধা। কর্নাটকের হাম্পির কাছে সেই কিষ্কিন্ধাতেই বিশাল আকারের হনুমান মূর্তি তৈরি করছে হনুমান জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট।

অযোধ্যায় উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার শ্রীরামের একটি মূর্তি তৈরি করছে। তার উচ্চতা হবে ২২১ মিটার। কর্নাটকের কোপ্পাল জেলায় হাম্পির কাছে কিষ্কিন্ধায় হনুমানের যে মূর্তি তৈরি হবে তার উচ্চতা হবে ২১৫ মিটার। রামের মূর্তির থেকে ৭ মিটার কম। দাবি করা হয়েছে, এটিই বিশ্বের সবচেয়ে উঁচু হনুমান মূর্তি হবে। খরচ হবে আনুমানিক ১,২০০ কোটি টাকা। আগামী ছ’বছরের মধ্যে মূর্তি তৈরি সম্পন্ন হবে।

রামায়ণের বর্ণনা মতো দণ্ডকারণ্যের মধ্যে কিষ্কিন্ধা ছিল বানররাজা সুগ্রীবের রাজত্ব। সেটা বর্তমান হাম্পির কাছে। এটি এখন ইউনেস্কো স্বীকৃত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। সেখানেই হনুমানের বিশাল মূর্তি বানানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন হনুমান জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের প্রধান গোবিন্দনন্দন সরস্বতী স্বামী।

এই মূর্তি স্থাপনের জন্য টাকা তুলতে ট্রাস্ট গোটা রাজ্যে হন‌ুমান মূর্তি নিয়ে যাত্রারও পরিকল্পনা নিয়েছে। জানা গিয়েছে, মূর্তি তৈরির কিছুটা খরচ বহন করতে পারে কর্নাটক সরকার। গত ফেব্রুয়ারিতেই সেই প্রস্তাব জমা পড়েছে রাজ্য সরকারের কাছে। কর্নাটকের সংস্কৃতি মন্ত্রী সি টি রবি জানিয়েছেন, প্রস্তাব বিবেচনা করে দেখছে সরকার। আরও বিস্তারিত রিপোর্ট ট্রাস্টের থেকে চাওয়া হয়েছে।

জানা গিয়েছে, শুধু সুউচ্চ মূর্তিই নয়, সেই সঙ্গে একটি বড় কমপ্লেক্স তৈরি করবে ট্রাস্ট। হবে মিউজিয়াম। বর্ণনা করা হবে রামায়ণ ও হনুমানের কাহিনি। থাকবে রামের মন্দিরও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here