দেশের সময় ওয়েবডেস্কঃ বাংলায় কোভিডের এই এক বছরে এই প্রথম একদিনে মৃত্যু সংখ্যা ১০০ছাড়াল। শনিবার সন্ধ্যায় যে বুলেটিন প্রকাশ করেছে স্বাস্থ্য ভবন তাতে দেখা যাচ্ছে কোভিড আক্রান্ত হয়ে রাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ১০৩ জন। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে উত্তর চব্বিশ পরগনায়, ২৬ জন।

শনিবার স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১০৩ জন রোগীর মৃত্যু হয়েছে। যা এখনও পর্যন্ত দৈনিক মৃত্যুর নিরিখে সবচেয়ে বেশি। সেই সঙ্গে নতুন করে সংক্রমণ ছড়িয়েছে সাড়ে ১৭ হাজারের বেশি। এই নিয়ে টানা ৪ দিন ধরে নতুন আক্রান্তের সংখ্যা ১৭ হাজার বা তার বেশি হল। এর মধ্যে উত্তর ২৪ পরগনা এবং কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৪ হাজার। সংক্রমিতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় এর মোট হার দাঁড়িয়েছে ৮.০৬ শতাংশে। যা এই এখনও পর্যন্ত সর্বোচ্চ।

শনিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১০৩ জন মৃতের মধ্যে উত্তর ২৪ পরগনা জেলার বাসিন্দা ২৬ জন। ওই সময়ের মধ্যে কলকাতায় ১৯ জনের মৃ্ত্যু হয়েছে। এ ছাড়া, পূর্ব মেদিনীপুরে ৮, উত্তর দিনাজপুরে ৬, হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনায় ৫ জন করে রোগীর মারা গিয়েছেন। অন্য দিকে, দার্জিলিং, জলপাইগুড়ি এবং মালদহে ৪ জন করে সংক্রমিতের মৃত্যু হয়েছে। নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম এবং হুগলি জেলায় ৩ জন করে রোগী মারা গিয়েছেন। পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে ২ জন করে রোগীর মৃ্ত্যু হয়েছে। এ ছাড়া, কালিম্পং, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমানে ১ জন করে কোভিড রোগী মারা গিয়েছেন। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে ১১ হাজার ৪৪৭ জন সংক্রমিতের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট ৫৬ হাজার ২৯৭টি কোভিড টেস্ট করা হয়েছে। এর মধ্যে পজিটিভ রিপোর্ট এসেছে ১৭ হাজার ৫১২টি। এর জেরে দৈনিক সংক্রমণের হার দাঁড়িয়েছে ৩১.১১ শতাংশে। সব মিলিয়ে রাজ্যে মোট ৮ লক্ষ ৪৫ হাজার ৮৭৮ জন কোভিডে আক্রান্ত হলেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে ১ লক্ষ ৯০ হাজার ৩৪২ জনকে টিকা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা উত্তর ২৪ পরগনায় বেড়ে হয়েছে ৩ হাজার ৯৩৪। অন্য দিকে, কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৮৫ জন। এ ছাড়া, দক্ষিণ ২৪ পরগনা (৯৯২), হাওড়া (৯৬৪), পশ্চিম বর্ধমান (৮৭৪), নদিয়া (৮৪৮), হুগলি (৮৬০), পূর্ব বর্ধমান (৬৪৫), পূর্ব মেদিনীপুর (৬৪৫) এবং বীরভূম (৬৩৭) জেলার দৈনিক আক্রান্তের পরিসংখ্যান উদ্বেগজনক।

সংক্রমণ রুখতে বাংলায় পূর্ণ লকডাউন হবে কিনা এই প্রশ্নের উত্তরে নবান্নের আমলারা বলছেন এর অনেকটাই নির্ভর করছে জনগণের উপর। গতকাল সমস্ত রেস্তোরাঁ, বার, শপিং মল, সিনেমা হল অনির্দিষ্টকালের জন্য বন্ধ, বাজারের সময় বেঁধে দেওয়ার পর এদিন অনুষ্ঠান বাড়িতেও লোক সংখ্যা নির্দিষ্ট করে দিয়েছে নবান্ন।বিয়েবাড়ি-সহ অন্যান্য পারিবারিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি লোক জড়ো হওয়া যাবে না। শনিবার এই মর্মে নির্দেশিকার জারি করল রাজ্য সরকার। তাতে বলা হয়েছে কোভিড পরিস্থিতিতে এই ধরনের অনুষ্ঠানে যত কম লোক জড়ো হওয়া যায় ততই ভাল। তবে কোনও ভাবেই তা ৫০ জনের বেশি নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here