দেশের সময় ওয়েব ডেস্কঃ পর পর নিম্নচাপ সৃষ্টি হচ্ছে বঙ্গোপসাগরে। তবে, সেগুলি প্রায় ওডিশার দিকে হেলে থাকায় বৃষ্টি বেশি হচ্ছে সেখানে। এবার বর্ষার প্রথম দিকে উত্তর­­-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি না হওয়ার জন্য দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়, বিশেষ করে উপকূলবর্তী এলাকায়, বৃষ্টির ঘাটতি হয়। তবে অগস্টের মাঝামাঝিতে পরিস্থিতি কিছুটা পরিবর্তন হয়েছে।

আবহবিদরা আশস্ত করেছেন, বুধবার নাগাদ ফের একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। এর প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে কলকাতাতেও। মঙ্গলবার থেকেই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে, এই নিম্নচাপের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ঝাড়খণ্ডে।

ওডিশার উত্তর উপকূল থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত সৃষ্টি হওয়া নিম্নচাপ সরছে পশ্চিম–উত্তরপশ্চিমে। নিম্নচাপের প্রভাবে দক্ষিণ দিকে ঝুঁকে থাকা অতি সক্রিয় মৌসুমি বায়ু আগামী চারদিন আরও সক্রিয় হয়ে উঠবে। শনিবার সন্ধ্যায় এই পূর্বাভাসই দিয়েছিল মৌসম ভবন। এর প্রভাবে আগামী ১৯ তারিখ পর্যন্ত বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওডিশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জন্য শনি ও রবিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় কমবেশি বৃষ্টি হয়েছে। এতে দুই মেদিনীপুর জেলায় ঘাটতি কিছুটা কমলেও দক্ষিণ ২৪ পরগনায় পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে, গত কয়েকদিনে ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান ভালো বৃষ্টি পেয়েছে। এদিকে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরে থাকা নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণ ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে চলে যাচ্ছে। এর ফলে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে। 

আগামী ১৯ অগস্ট নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ফের একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটির প্রভাবে দক্ষিণবঙ্গে, বিশেষ করে দুই মেদিনীপুর ও দক্ষিণ পরগনা জেলায় বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের তিন জেলার বৃষ্টির ঘাটতি নিয়ে উদ্বিগ্ন ছিল কৃষিদফতর। জুলাই মাসে সেখানে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হয়েছে। তবে এখনের বৃষ্টিতে আমন ধান চাষের পক্ষে ইতিবাচক হবে বলে আশা করছে কৃষিদফতর।

চলতি মরশুমে দক্ষিণবঙ্গের কোথাও এখনও পর্যন্ত বন্যা হয়নি। উত্তরবঙ্গে অনেক বেশি বৃষ্টি হলেও কিছু এলাকা ছাড়া কোথাও বন্যা তৈরি হয়নি। রবিবারের পর সোমবারও বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। এদিন কলকাতায় সকাল থেকে আকাশ মেঘলা। আগামী ৪৮ ঘণ্টায় আরও উত্তর-পশ্চিম দিকে সরে দুর্বল হয়ে যাবে এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here