দেশের সময় ওয়েবডেস্কঃ প্রতিদিনই চড়ছে তাপমাত্রার পারদ। ভোরের দিকে কিছুটা স্বস্তি বজায় থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহ্য গরমে নাজেহাল শহরবাসী। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২৩ ডিগ্রির কাছাকাছি। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২-৩ দিন ৩৫ ডিগ্রির কাছাকাছি ঘুরপাক খাবে তাপমাত্রা। তারপর তা বাড়ার সম্ভাবনা রয়েছে।এমনকি আগামী ২-৩ দিনে তাপমাত্রা ৩-৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

উল্লেখ্য, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাণ ছিল ৯৮ ও ২৬ শতাংশ। বৃষ্টিপাত হয়নি। উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের শেষ থেকেই উত্তরোত্তর বেড়েছে গরম। মাঝে মেঘাচ্ছন্ন আকাশ কিছুটা স্বস্তি দিলেও, আর তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা দেখছে না হাওয়া অফিস। বরং তাপমাত্রা যে বাড়বে, তারই স্পষ্ট ইঙ্গিত দেওয়া হল এবার। অগত্যা এসি-ই ভরসা। ফেস মাস্কের পাশাপাশি ছাতাও হয়ে উঠেছে মাস্ট।

মার্চেই ৪১ ছুঁতে পারে তাপমাত্রা আগেই জানিয়েছিল মৌসম বিভাগ। বর্তমান পরিস্থিতি সেই কথাই জানান দিচ্ছে আবার। আবহাওয়াবিদদের দাবি, এই বছর রেকর্ড গরম থাকবে সারা ভারতে। ১ মার্চ আইএমডি-র ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়েছিল, গ্রীষ্ম এসে গিয়েছে। না জানিয়েই বিদায় নিয়েছে ঋতুরাজ বসন্ত। মার্চ থেকে মে মাস পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্য ছাড়া সারা ভারতেই অব্যাহত থাকবে গ্রীষ্মের দাপট।

উত্তর, উত্তর পশ্চিম, উত্তর পূর্ব এবং পূর্ব ভারতের কিছু রাজ্যে স্বাভাবিকের তুলনায় অনেকটা বেশি থাকবে তাপমাত্রা। এমনকী হিমালয়ের পাদদেশে অবস্থিত রাজ্যগুলিও পাবে না রেহাই। সেখানেও স্বাভাবিকের তুলনায় অনেকটা চড়বে তাপমাত্রার পারদ। এদিকে আগামী তিন মাস দক্ষিণ এবং মধ্য ভারতের বেশিরভাগ রাজ্যে রাতের দিকে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক থাকবে, জানিয়েছে মৌসম ভবন।কারণ, এই রাজ্যগুলিতে সকালেও স্বাভাবিকের চেয়ে খুব বেশি বাড়বে না গরম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here