দেশের সময় ওয়েবডেস্কঃ অবশেষে কিছুটা আশার আলো দেখতে চলেছেন কাজ হারিয়ে ছয় রাজ্যের ১১৬টি জেলায় নিজেদের বাড়ি ফিরে আসা পরিযায়ী শ্রমিকরা। রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব শুক্রবার ঘোষণা করেছেন, ‘‌গরিব কল্যাণ রোজগার অভিযান’‌–এর আওতায় রেলের ১৬০টি পরিকাঠামো উন্নয়নের কাজে কর্মসংস্থান হতে চলেছে ওই শ্রমিকদের। 

অনলাইন সাংবাদিক সম্মেলনে এদিন বিনোদ বলেছেন, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ এবং ওডিশায় যে সব পরিযায়ী শ্রমিকরা কাজ হারিয়ে ফিরে এসেছেন তাঁরা তাঁদের নিজেদের রাজ্যেই রেলের ১৬০টি পরিকাঠামো উন্নয়নের কাজ পেয়ে যাবেন। কারণ ওই কাজে ৮৮২৮ মানবশক্তি এবং ৮,৬৭,৬৭৫ মানব–দিবসের প্রয়োজন হয়। ফলে ওই শ্রমিকরা ২০ জুন থেকে শুরু করে ১২৫দিনের কাজ পাবেন। এই প্রকল্পে খরচ হবে ১৮৮৮ কোটি টাকা।

কী ধরনের কাজ পাবেন ওই শ্রমিকরা সেটাও উল্লেখ করেছেন রেলের চেয়ারম্যান। বিনোদ বলেছেন, লাগাতার ট্রেনে করে ওষুধ, চিকিৎসার যন্ত্রপাতি, খাবার ছোট ছোট পার্সেলে  পরিবাহিত হচ্ছে। দ্রুত পরিবহনের জন্য এই কাজে রেল রেলের পার্সেল ভ্যানকে ই–কমার্স এনটিটি এবং রাজ্য সরকারের মাধ্যমে কাজে লাগাচ্ছে। অত্যাবশকীয় পণ্য পরিবহনে যাতে কোনও বিঘ্ন না ঘটে সেজন্য রেল নির্দিষ্ট রুটে সময়সূচি অনুসারে বিশেষ পার্সেল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। 

সেই পার্সেল ট্রেনের জন্য নিয়মিত রুট চিহ্নিত করার কাজ করে চলেছে জোনাল রেল। বর্তমানে ৯৬টি রুটে এই বিশেষ পার্সেল ট্রেন চলছে। যেমন দেশজুড়ে রেলের ৫২৩১টি কোচকে কোভিড কেয়ার কেন্দ্র করা হয়েছে। এখনও পর্যন্ত ৩০টি বিশেষ রাজধানী ট্রেন এবং ২০০টি বিশেষ মেইল এক্সপ্রেস তাদের যাত্রা সম্পন্ন করেছে। এবং প্রয়োজনে আরও ট্রেন নামানো হবে। পয়লা মে থেকে শুরু করে ২৫ তারিখ পর্যন্ত ৬২.‌৮ লক্ষ যাত্রীদের নিয়ে ৪৫৯৪টি শ্রমিক স্পেশাল ট্রেন যাতায়াত করেছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here