দেশের সময় ওয়েবডেস্কঃ টানা দশ বছর ধরে তোলা সূর্যের একটি টাইমল্যাপস ভিডিও শুক্রবার প্রকাশ করল নাসা তথা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।

সূর্যকে পর্যবেক্ষণের জন্য নাসার একটি পৃথক শাখা রয়েছে। তাকে বলা হয় এসডিও তথা সোলার ডায়ানামিক্স অবজারভেটরি। নাসা জানিয়েছে, প্রতি ০.৭৫ সেকেন্ডে এসডিও সূর্যের ছবি তোলে। এরকম করতে করতে ইতিমধ্যে এসডিও সূর্যের ৪২.৫ কোটি হাই রেজোলিউশন ছবি তুলে ফেলেছে। তার ফলে ২ কোটি গিগাবাইট ডেটা তৈরি হয়েছে গত দশ বছরে।

নাসার বিবৃতিতে জানানো হয়েছে, এই সব তথ্য থেকে অসংখ্য নতুন বিষয় জানা গিয়েছে। সূর্যের আরও নিবিড় ভাবে নজর রাখা হচ্ছে। যাতে করে সৌর জগতে সূর্যের প্রকৃত প্রভাব নিয়ে আরও বিশদে জানা যায়।

নাসা জানিয়েছে, এই টাইল্যাপসে চিত্তাকর্ষক কিছু তথ্যও পাওয়া গিয়েছে। সূর্যের পরিমণ্ডল বেশি সক্রিয় কখন ধীর তা বোঝা যাচ্ছে। সূর্যপৃষ্টে কখন অগ্নুৎপাৎ হচ্ছে তাও দেখা যাচ্ছে।

মজার ব্যাপার হল, সূর্যের উপর এসডিও নজর লাগিয়ে বসে আছে ঠিকই। কিন্তু এই ছবির সিরিজে মাঝে মাঝে ব্ল্যাক ফ্রেমও রয়েছে। অর্থাৎ বেশ কিছু অন্ধকার কালো ফ্রেম রয়েছে। তবে এর নেপথ্যে বড় রহস্য নেই। আসলে এসডিও থেকে সূর্যকে যখন পর্যবেক্ষণ করা হচ্ছে তখন কখনও পৃথিবী, কখনও বা চাঁদ সূর্য আর এসডিও-র মাঝে এসে পড়ছে। তখন ডার্ক স্পট তৈরি হচ্ছে টাইমল্যাপ্সে।

নাসা এই টাইমল্যাপ্স ভিডিওর সঙ্গে আবার অডিও মিউজিক জুড়েছে। সেটি কম্পোজ করেছেন জার্মান শিল্পী লার্স লিওনার্দ।

সূর্যের উৎপত্তি এবং সূর্যপৃষ্ঠের কার্যকলাপ পর্যবেক্ষণের জন্য ২০১০ সালে এসডিও মিশনের সূচনা করেছিল নাসা। নাসার লিভিং উইথ স্টার যোজনার আওতায় শুরু করা প্রথম উপগ্রহই হল এসডিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here