দেশের সময় ওয়েবডেস্কঃ হুগলি নদীতে ডুবে গেল মালবাহী একটি বার্জ। মাঝ নদীতে দুর্ঘটনার কবলে পড়ে এমভি মমতাময়ী মা নামে বাংলাদেশের বার্জটি। ধাক্কা লাগে কলকাতা পোর্ট ট্রাস্টের জাহাজের সঙ্গে। তার কয়েক ঘণ্টার মধ্যেই বজবজের কাছে হুগলি নদীতে ডুবে যায় বার্জটি। অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে বার্জের ১৩ জন নাবিককে।

বৃহস্পতিবার সকালে বজবজ থেকে ফ্লাইঅ্যাশ নিয়ে বাংলাদেশের দিকে রওনা দিয়েছিল। সকাল সাড়ে ৯টা নাগাদ উলটো দিক থেকে আসা পোর্ট ট্রাস্টের একটি জাহাজের সঙ্গে বার্জটির ধাক্কা লাগে। তবে বার্জটি ডুবতে শুরু করে বেলা বারোটা নাগাদ।


যে জায়গায় দুর্ঘটনাটি ঘটে সেখানে নদীর চর থাকায় পোর্ট ট্রাস্টের জাহাজটি বার্জের নাবিককে সতর্ক করতে থাকেন। তবে তা বুঝতে না-পারায় ধাক্কা লাগে দুই জলযানের। সংঘর্ষের ফলে ক্ষতিগ্রস্ত বার্জটি মহেশতলার কাছে দাঁড়িয়ে পড়ে। পোর্ট ট্রাস্টের জাহাজটি ডায়মন্ড হারবারের দিকে চলে যায়। এরপর উপকূলরক্ষী বাহিনীর জাহাজ, মহেশতলা থানার পুলিশ ও স্থানীয়রা বাংলাদেশি জাহাজের নাবিকদের উদ্ধার করেন।

তাঁদের মধ্যে একজন আহত হওয়ায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে প্রাথমিক চিকিত্‍‌সার পর ছেড়ে দেওয়া হয়। বার্জটি যাতে ডুবে না-যায়, সে জন্য দুটি গাছের সঙ্গে সেটি বেঁধে রাখা হয়েছিল। তবে নদীতে বান এলে জলের তোড়া গাছ দুটি উপড়ে গিয়ে বার্জটি বেশকিছুটা এগিয়ে গিয়ে ধীরে ধীরে ডুবে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here