দেশেরসময় ওয়েবডেস্কঃ মেঘলা আকাশে দু’দিনের জন্য প্যাচপ্যাচে গরমের হাত থেকে রেহাই মিলেছিল। মেঘ সরতেই ফের চড়ল তাপমাত্রার পারদ। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আগামী দু-তিন দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এদিন সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ দেখা যায়। সকাল থেকেই রোদের তেজ চড়া। পশ্চিমের পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায় যদিও এখনও বৃষ্টি সম্ভাবনা রয়ে গিয়েছে। তবে কলকাতায় আগামী কয়েকদিনে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। এদিকে, উত্তরবঙ্গে মেঘলা আকাশ বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সিকিম সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে এদিনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে।

গত ৪৮ ঘণ্টায় রাজ্যের তাপমাত্রা স্বাভাবিকের নিচে পৌঁছে গিয়েছিল। তবে আর তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, একদিন পর থেকে ক্রমশ বাড়বে তাপমাত্রা। আগামী দু-তিন দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে।

অন্যদিকে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে একটি অক্ষরেখা বিদর্ভ পর্যন্ত ছত্রিশগড় ও ওড়িশার উপর দিয়ে বিস্তৃত হয়েছে। ফলে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকছে জম্মু-কাশ্মীরে। এর প্রভাবে জম্মু কাশ্মীর, লাদাখ ও মোজাফফরাবাদে তুষারপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী কয়েকদিন হিমাচল প্রদেশ সংলগ্ন পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here