দেশের সময়, বনগাঁ: বিধানসভা ভোটে বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের ক্ষমতায় প্রত্যাবর্তন ঘটেছে তৃণমূলের। বিজেপির ২০০-র বেশি আসন নিয়ে ক্ষমতা দখলের স্বপ্ন ভেস্তে গিয়েছে। আর ভোটের পরই শুরু হয়েছে উল্টো স্রোত। বিজেপি থেকে তৃণমূলে প্রত্যেকদিনই রাজ্যের কোথাও না কোথাও তৃণমূলে যোগদানের খবর আসছে।

তেমনই শুক্রবার দুপুরে উত্তর ২৪পরগনার বনগাঁর বাটা মোড় এলাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে দু’হাজার দু’শো জন বিজেপি ছেড়ে যোগদান করলেন তৃনমূল কংগ্রেসে। তৃণমূল দলে আসা এসব নেতা নেত্রীদের হাতে দলীয় পতাকা তুলে দেন তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি আলোরানী সরকার, চেয়ারম্যান শঙ্কর দত্ত, তৃণমূল নেতা তথা বনগাঁ পুরপ্রশাসক গোপাল শেঠ, শ্রমিক নেতা নারায়ণ ঘোষ সহ বিভিন্ন নেতা।

এদিনের এই দলত্যাগের ঘটনা বনগাঁর বিজেপিতে বড়োসড়ো ভাঙন বলে মনে করছেন পর্যবেক্ষকেরা। এদিন যারা তৃণমূলে যোগদান করলেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নাম – শোভন বৈদ্য ও বিপ্লব পাল (বনগাঁ উত্তর পুরমন্ডলের সভাপতি এবং  সাধারণ সম্পাদক) , সংখ্যালঘুর মোর্চার কনভেনার বেবি মন্ডল, বিজেপির বনগাঁ সাংগঠনিক জেলার কিষান মোর্চার সাধারণ সম্পাদক রাজু বিশ্বাস, বনগাঁ পুরমন্ডলের মহিলা মোর্চার সম্পাদিকা শর্মিষ্ঠা বর্ধন প্রমুখ।

বিজেপি ছেড়ে এসে তৃণমূলের দলীয় পতাকা ধরেই শোভন বৈদ্য বলেন, ‘বিজেপির মধ্যে চরম গোষ্ঠীদ্বন্দ্ব রয়েছে। বিজেপিতে থেকে স্বাধীনভাবে কাজ করার সম্ভবই নয়, তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের কাজে নিজেকে সামিল করতেই স্বাধীনভাবে কাজ করার আশায় তৃণমূলে যোগদান।’ তিনি আরও জানান, এদিন বনগাঁ পুরসভার ২২ টি ওয়ার্ডের সভাপতি, কনভেনার, যুব মোর্চা, এসসি- এসটি মোর্চা ও বনগাঁ মহকুমার বিজেপির বিভিন্ন সংগঠনের প্রায় দু’ হাজার নেতা, কর্মী আজ বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদান করলেন।

দলত্যাগীদের প্রসঙ্গে বনগাঁর বিজেপি নেতা দেবদাস মন্ডল বলেন, ‘ এই সমস্ত দলত্যাগীরা বিধানসভা ভোটের আগে থেকেই দল বিরোধী কাজ করছিলেন। দল ওদেরকে বহিষ্কার করেছে৷ বিজেপি-তে এরা অআবর্জনার মত ছিল ওরা চলে যাওয়ায় দল আগামী আরও স্বচ্ছ এবং শক্তিশালী হয়ে উঠবে।

বিজেপিতে স্বাধীনভাবে কাজ করার কোনও সুযোগ নেই। আর তাই বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন বনগাঁর বহু নেতা, কর্মী। দলত্যাগীদের এমনই বক্তব্য।

উল্লেখ্য, গত মঙ্গলবারই অবশ্য বনগাঁ তথা জেলার রাজনীতিতে অনেক পট পরিবর্তন হতে শুরু করেছিল সে দিনই তৃণমূলের রাজ্য নেতৃত্বের সঙ্গে কথা বলে দলের পতাকা তুলে নিয়ে ফের তাঁর পুরনো দল তৃণমূলে ফিরেছেন বাগদার বিজেপি বিধায়ক বিশ্বজিৎ দাস৷ তারপরই শুক্রবার দুপুরে ফের মেঘা যোগদান দেখল বনগাঁর মানুষ।

শ্রমিক নেতা নারায়ণ ঘোষ বলেন এদিন দু’হাজার দু’শো জন বিজেপি ছেড়ে তৃণমূলে এসেছেন আমাদের দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের নিরিখে তাঁদেরকে আমরা স্বাগত জানিয়েছি এবং আগামী দিনে তাঁদেরকে সঙ্গে নিয়ে বনগাঁর উন্নয়নের কাজ করব। এদিনের মেগা যোগদান পর্ব কে ঘিরে রাজনৈতিক মহলে আলোড়ন সৃষ্টি হয়েছে বনগাঁ মহকুমা জুড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here