দেশের সময় ওয়েবডেস্কঃ ভবানীপুর সহ গোটা দেশে ৩৩ টি বিধানসভা আসনে উপ নির্বাচন বকেয়া রয়েছে। কিন্তু কেবলমাত্র কেন ভবানীপুরে ভোট করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার সপক্ষে যুক্তি দিল নির্বাচন কমিশন ।

ভবানীপুর বিধানসভা আসনে ভোট হবে ৩০ সেপ্টেম্বর। তার নির্ঘণ্ট ঘোষণা করার পাশাপাশি কমিশন এদিন জানিয়েছে, কোভিড পরিস্থিতি এখনও উদ্বেগজনক। সেই কারণেই ৩১ টি আসনে উপ নির্বাচন এখনও করানো হচ্ছে না। কিন্তু সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যসচিবের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় নির্বাচিত সদস্য নন।

সংবিধানের ১৬৪ (৪) ধারা অনুযায়ী কোনও মন্ত্রী আইনসভার সদস্য না হলে ৬ মাসের বেশি মন্ত্রী থাকতে পারেন না। মুখ্যসচিব কমিশনকে জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রীর ৬ মাসের মেয়াদ শেষ হচ্ছে। তার মধ্যে ভোট না হলে বাংলায় সাংবিধানিক সংকট তৈরি হবে।

কমিশন বিবৃতিতে আরও জানিয়েছে যে, মুখ্যসচিব তাঁদের জানিয়েছিলেন যে ভাবনীপুর আসনে মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হতে চান। সেই কারণেই কেবলমাত্র ভবানীপুর আসনে উপ নির্বাচনে সম্মতি দেওয়া হয়েছে। এ ছাড়া সামশেরগঞ্জ ও জঙ্গিপুর আসনে ভোট বকেয়া ছিল। সেখানেও ভোট হবে ৩০ সেপ্টেম্বর।

তৃণমূলের মধ্যে একাংশের আশঙ্কা ছিল যে, ভবানীপুর ভোট নিয়ে টালবাহানা করতে পারে কমিশন। এমনকি তৃণমূলের অনেক নেতা নির্বাচন কমিশনের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগও করছিলেন। তাঁদের অভিযোগ ছিল, বিজেপির অঙ্গুলিহেলনে চলছে কমিশন।

কিন্তু পর্যবেক্ষকদের মতে, কমিশন এদিন দেখাতে চাইল সেই সব অভিযোগ ভিত্তিহীন। বর্তমানে যা পরিস্থিতি তাতে তাঁরা চাইলে ভোট নাও করাতে পারতেন। কিন্তু বাংলায় সরকার যাতে বিপদে না পড়ে, রাজ্যে যাতে সাংবিধানিক সংকটের পরিস্থিতি তৈরি না হয় সেই কারণেই তাঁরা ভোট করাতে রাজি হয়েছেন।

উপনির্বাচন ঘোষণা হয়ে যাওয়ার জেরে বাতিল হয়ে গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর৷ আগামিকাল, রবিবার শিলিগুড়ি পৌঁছনোর কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের৷ কিন্তু এ দিনই আগামী ৩০ সেপ্টেম্বর উপনির্বাচন ভবানীপুর কেন্দ্রে ভোটগ্রহণ। ফল ঘোষণা অক্টোবরের ৩ তারিখ ৷ কমিশন জানিয়েছে উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে ৬ সেপ্টেম্বর। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। মনোনয়ন যাচাই করা হবে ১৪ সেপ্টেম্বর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ সেপ্টেম্বর বলে জানিয়েছে কমিশন।

ফলে আজ থেকেই আদর্শ আচরণ বিধি লাগু হয়ে গিয়েছে৷ যেহেতু ভবানীপুর কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রার্থী হচ্ছেন, তাই  উত্তরবঙ্গ সফর বাতিল করলেন মুখ্যমন্ত্রী৷

আগামিকাল, ৫ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত উত্তরবঙ্গ সফরে থাকার কথা ছিল মুখ্যমন্ত্রীর৷ সরকারি এই সফরে উত্তরকন্যায় উত্তরবঙ্গের পাঁচটি জেলাকে নিয়ে প্রশাসনিক বৈঠক করার কথা ছিল তাঁর৷ দুয়ারে সরকারের একটি ক্যাম্পেও যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর৷ যদিও এবারের সফরে দার্জিলিংয়ে যাওয়ার কোনও কর্মসূচি ছিল না তাঁরা৷

উপনির্বাচনের দিন ঘোষণার পরই ভবানীপুরে জোর কদমে প্রচার শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস৷ সম্ভবত সোমবারই মনোনয়ন জমা দিতে পারেন মুখ্যমন্ত্রী৷ যদিও নির্বাচন কমিশন উপনির্বাচনের প্রচারে একাধিক বিধিনিষেধ বেঁধে দিয়েছে৷ তবে উপনির্বাচনের দিন ঘোষণা হবে, তা ধরে নিয়েই সবরকম প্রস্তুতি সেরে রেখেছিল তৃণমূল কংগ্রেস৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here