দেশের সময় ওয়েবডেস্কঃ দীর্ঘ ৮ মাস পরে রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। ইতিমধ্যে বিভিন্ন স্টেশনে বাড়তে শুরু করেছে ভিড়। দেশের সীমান্ত শহর বনগাঁ থেকে শিয়ালদহ দক্ষিণ শাখার ক্যানিং লাইনে সকাল থেকে চোখে পড়ছে মহিলাদের ভিড়। লকডাউনের পরের থেকে বন্ধ রয়েছে তাঁদের যাতায়াত। এখন ফের লোকাল ট্রেন চালু হওয়ার পরে কাজের সন্ধানে নেমে পড়েছেন ওই মহিলারা।

বুধবার সকাল থেকে শিয়ালদহ দক্ষিণ শাখার ক্যানিং লাইনের বিভিন্ন স্টেশনে আসতে শুরু করেছেন মহিলারা। বেশিরভাগই মহিলাই পরিচারিকার কাজ করেন। লকডাউনের জেরে থমকে যায় রেল পরিষেবা। ফলে দীর্ঘ ৮ মাস ধরে তাঁরা কাজেই যেতে পারেননি। এদিন লোকাল ট্রেন চালু হতেই ক্যানিং, বাসন্তী, তালদি এলাকা থেকে প্রচুর মহিলা ট্রেন উঠছেন। মূল গন্তব্যে বালিগঞ্জ, যাদবপুর, বাঘাযতীন এলাকা। এখানেই মূলত তাঁদের বেশি কাজ ছিল। কিন্তু লকডাউনের জেরে পরিস্থিতি এখনও সম্পূর্ণ বদলে গিয়েছে। অনেকেই জানেন না, তাঁদের সেই পুরনো কাজ আদৌ রয়েছে কিনা। ফলে উদ্বেগে রয়েছেন ওই মহিলারা।

তবে পুরনো কাজ ফিরেও পেয়েছেন বেশ কয়েকজন। কিন্তু কাজ ফিরে না পাওয়ায় উদ্বেগ গ্রাস করেছে বেশিরভাগ মহিলাদের। রুজি রুটির টানে বাড়ি ছেড়ে বহু দূরে গিয়ে তাঁরা কাজ করতেন। এখন পুরনো কাজ ফিরে না পেলে কী করে দিন কাটাবেন তাই ভাবছেন অনেকে। কাজ ফিরে না পেলে, নতুন করে ফের খোঁজা শুরু হবে বলে জানিয়েছেন বেশ কয়েকজন মহিলা। তবে লোকাল ট্রেন চালু হওয়ায় কিছুটা হলেও স্বস্তিতে রয়েছেন তাঁরা। পুরনো কাজের জায়গায় তাঁরা ফিরতে পারছেন।

করোনা বিধি মেনেই ট্রেনে নিয়ম করে যাতায়াত করতে দেখা গিয়েছে ওই মহিলাদের। ৮ মাস ধরে কাজে যেতে পারেনি। লোকাল ট্রেনের চাকা গড়ানোর নতুন আশা দেখতে শুরু করেছেন তাঁরা। অনেকের আশা এক কলকাতায় একবার যেতে পারলে পুরনো কাজ হয়তো ফিরে পাবেন। লোকাল ট্রেন চালু হতে পুরনো জীবিকার রাস্তা ফের খুলে যাওয়ার সম্ভাবনা অনেকটাই ওই মহিলাদের সামনে বলে ধারনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here