হাইলাইটস

  • হাওয়া অফিসের পূর্বাভাস ছিলই। সেই মতোই মহানগরীর তাপমাত্রা আরও বাড়ল।
  • কলকাতার তাপমাত্রা এক ধাক্কায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে।
  • আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

দেশের সময় ওয়েবডেস্কঃ নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে পা দিতেই ফের চড়ল তাপমাত্রা। কিছুটা হলেও কমেছে ঠাণ্ডার আমেজ। হাওয়া অফিসের পূর্বাভাস ছিলই। সেই মতোই মহানগরীর তাপমাত্রা আরও বাড়ল। কলকাতার তাপমাত্রা এক ধাক্কায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিন একলাফে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। 

আগামী কয়েকদিন আবহাওয়া শুষ্ক থাকবে। তবে শনিবার থেকে পারদ ফের কমতে পারে। তাপমাত্রা নামতে পারে ১৯ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

ইতমধ্যেই শীতের আমেজ ধরা পড়েছে মহানগরীতে। গত সপ্তাহের বৃহস্পতিবার সন্ধে থেকেই তাপমাত্রা নামতে শুরু করে শহর ও শহরতলিতে। ভোর হলেই শিরশিরানি অনুভূত হচ্ছে। বেলা বাড়লে তা উধাও হলেও আবার সন্ধে নামতেই ফিরে আসছে ঠান্ডা ঠান্ডা ভাব। তবে, আবহবিদদের কথায়, উত্তুরে হাওয়া তখনই বাংলা পর্যন্ত কাঁপিয়ে দিতে পারে, যখন মধ্য ভারতে ঠিকঠাক উচ্চচাপ বলয় থাকে। সে-ই চালিকাশক্তির কাজ করে। কিন্তু মরসুমের শুরুতেই এমনটা সাধারণত হয় না। এই মুহূর্তে বঙ্গোপসাগরে নিম্নচাপ নেই, তাই বৃহস্পতিবার থেকে খানিকটা ছাপ পাওয়া যাচ্ছে। রবিবার সকালে শহরের তাপমাত্রা নেমে যায় ১৮ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের থেকে তা ছিল তিন ডিগ্রি কম।

গত বেশ কয়েকদিন ধরে হাল্কা শীতের আমেজে মজেছিল বঙ্গবাসী। এখন সেই সেই আমেজ কিছুটা হলেও কম।  বেলা বাড়তেই উধাও শীত।

উত্তর ভারতে একাধিক রাজ্যে ঠাণ্ডার আমেজ এখনও বজায় রয়েছে। তবে শীতের আমেজ পারদ আচমকা চড়ে যাওয়ায় আবহাওয়ার এই খামখেয়ালিপনায় কিছুটা অস্বস্তিতে রাজ্যবাসী। রাজ্যের আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছিল,দক্ষিণ ভারতে বঙ্গোপোসাগর লাগোয়া একটি ঘূর্ণাবর্তের জেরে প্রভাব পড়বে রাজ্যের আবহাওয়াতেই। তার জেরেই চড়েছে পারদ। 

দক্ষিণ ভারতের ঘূর্ণাবর্তের জেরে একাধিক রাজ্যে বৃষ্টিপাত চলবে। তাই আগেভাগে সতর্ক করা হয়েছে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলিকে। 

সোমবার বা মঙ্গলবার থেকে আবার তাপমাত্রা বাড়তে পারে বলে আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। বলা হয়েছিল, দক্ষিণ ভারত লাগোয়া বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তের প্রভাবে মেঘ ঢুকে আসবে। বাধা পাবে শুকনো হাওয়া। সেই পূর্বাভাস মেনেই এগিয়েছে আবহাওয়ার গতি প্রকৃতি। বেড়েছে তাপমাত্রা। আগামী ২-৩ দিনে আরও ৩ ডিগ্রি সেলসিয়াস মতো তাপমাত্রা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। ভোরে হালকা ঠান্ডার ভাব থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই আবার হাজির হবে অস্বস্তিকর গরম। অতিরিক্ত আপেক্ষিক আর্দ্রতার কারণে ভ্যাপসা গরম অনুভূত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here