দেশের সময় ওয়েবডেস্কঃ শনিবাসরীয় দুপুরে বিধানসভা ভোটের স্লোগান প্রকাশ করেছে তৃণমূল। তৃণমূল ভবন মুড়ে ফেলা হয়েছে ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ স্লোগানে।
কয়েক ঘণ্টার ব্যবধান। একুশের ভোটের জন্য জম্পেশ মিউজিক সহ ইতালীয় গানের সুরে স্লোগান প্রকাশ করে ফেলল গেরুয়া শিবির। তার ভিডিওটিও টুইট করেছেন বিজেপির সোশ্যাল মিডিয়া সেলের মাথা তথা বাংলার সহকারী পর্যবেক্ষক অমিত মালব্য। তাতে তুলে ধরা ধরা হয়েছে বাংলায় শিল্প-চাকরির আকাল, দুর্নীতি, তুষ্টিকরণের মতো বিজেপির স্লোগান।

ভিডিওতে দেখা যাচ্ছে একটি দেওয়ালে বাংলার বিভিন্ন স্থাপত্যের ছবি ব্ল্যাক স্কেচে ফুটে উঠছে। তার সঙ্গে ভেসে উঠছে গানের কথা। কখনও লেখা হচ্ছে, ‘নেই শিল্প, নেই চাকরি, পিসি যাও পিসি যাও পিসি যাও যাও যাও।’ একটি লাইনে এও লেখা হয়েছে, ‘পিসি দিচ্ছে, আল্লাকে ধোঁকা…!’ স্বাস্থ্যসাথী ভাঁওতাবাজি বলা, মহিলাদের নিরাপত্তাহীনতার বিভিন্ন অভিযোগ তুলে নিশানা করা হয়েছে ‘পিসির সরকার’কে।

বিজেপি অনেক দিন ধরেই দিদির সরকার বলার বদলে পিসির সরকার বলা শুরু করেছে। কারণ গেরুয়া নেতাদের বক্তব্য, দলটা আর দিদির দল নেই। ওটা পিসির দল হয়ে গেছে। যেখানে ‘ভাইপো’ই সব। গেরুয়া শিবিরের বক্তব্য, এ নিয়ে জনমানসেও বিস্তর ক্ষোভ রয়েছে। ভোটের আগে সেটাকেই স্লোগানে তুলে ধরল গেরুয়া শিবির।
বাংলার ভোটে অতীতেও বহু স্লোগান বিভিন্ন রাজনৈতিক দল দিয়েছে। মমতার এবার নয় নেভার, বা পরিবর্তন চাই, কিংবা বামেদের কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ স্লোগান রাজ্য রাজনীতিতে কিংবদন্তী হয়ে রয়েছে। তবে সেই স্লোগানের প্রতিযোগিতায় গেরুয়া শিবির এই প্রথম। কারণ পর্যবেক্ষকদের অনেকের মতে, এবারে তৃণমূলের বিরুদ্ধে লড়াইটা বিজেপিরই। এক দিকে রাজ্যে পা রাখতে শুরু করে দিয়েছে কেন্দ্রীয় বাহিনী অন্য দিকে স্লোগান যুদ্ধে সরগরম বাংলার ভোটপুজো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here