দেশের সময় ওয়েবডেস্কঃ ভোটমুখী বাংলায় নতুন স্লোগান আনল তৃণমূল কংগ্রেস। ‘দিদিকে বলো’, ‘বাংলার গর্ব মমতা’র পর এবার ‘বাংলা নিজের মেয়েকেই চায়’। বিধানসভা ভোটের কথা মাথায় রেখে নতুন স্লোগান প্রকাশ্যে আনল তৃণমূল। শনিবার দুপুরে তৃণমূল ভবনে এই নতুন স্লোগানের উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন দলের শীর্ষ নেতারা। 

বাংলার নির্বাচনের আগে বাঙালি আবেগকে হাতিয়ার করতে চাইছে তৃণমূল। তাঁদের প্রচারের বড় অংশ জুড়ে রয়েছে বাংলা বনাম বহিরাগত তত্ত্ব। বিজেপির কেন্দ্রীয় নেতাদের ‘বহিরাগত’ বলে আক্রমণ করে মমতা বন্দ্যোপাধ্যায় কে ‘ঘরের মেয়ে’ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে রাজ্যের শাসকদল। সেই লক্ষ্যেই ‘বাংলার গর্ব মমতা’ নামের প্রচারাভিযান ইতিমধ্যেই শুরু করেছে শাসকদল। 

এবার রাজ্যের মুখ্যমন্ত্রীর ‘ঘরের মেয়ে’ ভাবমূর্তিকে কাজে লাগাতে চাইছে শাসকদল। ইতিমধ্যেই ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ শীর্ষক বেশ কিছু ব্যানার পড়েছে শহর কলকাতায়। সোশ্যাল মিডিয়াতেও প্রশান্ত কিশোরের সংস্থা আই–প্যাক এই স্লোগানকে সামনে রেখে প্রচার শুরু করেছে।

এটা ঘটনা নরেন্দ্র মোদি, অমিত শাহ, জেপি নাড্ডারা বারেবারে বাংলায় এলেও বিজেপি মুখ্যমন্ত্রী হিসেবে এখনও কাউকে তুলে ধরতে পারেনি। তৃণমূলের মতে, এটাই তাঁদের সবচেয়ে বড় অ্যাডভান্টেজ। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায় ভাবমূর্তিকে সম্বল করতে চাইছে রাজ্যের শাসক দল। সূত্রের খবর, তৃণমূলের নতুন এই প্রচারাভিযানও মূলত মমতাকে কেন্দ্র করেই। ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ ছাড়াও অবশ্য আরও নতুন বেশ কয়েকটি স্লোগান প্রকাশ্যে আনবে রাজ্যের শাসক দল। যাতে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপগুলি তুলে ধরা হবে৷

 ‘অতিমারি-আমফান-কেন্দ্রীয় বঞ্চনা’-এই ত্রিমুখী চ্যালেঞ্জের বিরুদ্ধে দাঁড়িয়ে বাংলা ‘অসমসাহসী’ লড়াই করে যে ‘অপরাজিত’, সেই বার্তাই তুলে ধরা হয় এবারের রাজ্য বাজেটে। ক’দিন আগেই আত্মবিশ্বাসের ভঙ্গিতে মমতা বলেছিলেন, ‘আমরা আর কিছুদিন আছি এমন নয়। ২০২১ সালে জয় পাবই।’ ভোটের বাংলায় তৃণমূলের এই নয়া স্লোগান সেই লক্ষ্যপূরণেই কাজে লাগানো হল ব্যাখ্যা পর্যবেক্ষক মহলের একাংশের।

অন্যদিকে, তৃণমূলের এই নয়া স্লোগানকে কটাক্ষ করে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘স্লোগান দিলে মানুষ তাতে ছুটবে না। সরকার কোনও প্রতিশ্রুতিই রাখেনি। মেয়ের কথা ভুলেই গিয়েছে বাংলার মানুষ। স্লোগান দিয়ে নির্বাচন জেতা যায় না। মানুষ জানানে উনি কী জিনিস।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here