দেশের সময় ওয়েবডেস্কঃ প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে বহু প্রতীক্ষিত পদ্ম পুরস্কারের ঘোষণা করল কেন্দ্র। সাত জন পদ্মবিভূষণ ও দশজনকে পদ্মভূষণ পুরস্কার দেওয়া হয়েছে। বলে জানা গেছে। পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় রয়েছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের নাম। পাশাপাশি, ১০২ জন কৃতীকে পদ্মশ্রীও দিয়েছে মোদী সরকার।
জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের আমলে ভারত-জাপান সম্পর্ক নয়া উচ্চতায় পৌঁছয়। তাঁরই স্বীকৃতি ও সম্মান স্বরূপ এই পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন তিনি। মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত গায়ক এসপি বালাসুহ্মণ্যম ও বিজ্ঞানের জন্য নরিন্দর সিং কাপানি। পদ্মবিভূষণ প্রাপক বাকিরা হলেন চিকিৎসক মোনাপ্পা হেগডে, স্থাপত্যবিদ বিবি লাল, শিল্পী সুদর্শন সাহু এবং আধ্যাত্মবাদী মৌলানা ওয়াহিদুল্লা খান।

তবে, পিছিয়ে নেই বাংলাও। তালিকায় রয়েছে একাধিক বাঙালি মুখ। রয়েছেন, হাঁদা ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে–খ্যাত নারায়ণ দেবনাথ, তাঁতশিল্পী বীরেনকুমার বসাক, টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাসও, বিজয়া চক্রবর্তীরও।

প্রতি বছরই প্রজাতন্ত্র দিবসের আগে পদ্ম সম্মান প্রাপকদের নাম প্রকাশ করে কেন্দ্রীয় সরকার। সোমবারও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশ করা হয়েছে ২০২১–এর পদ্ম সম্মান প্রাপকের তালিকা। সেই তালিকা অনুযায়ী, ২০২১ সালে পদ্মবিভূষণ পাচ্ছেন ৭ জন। পদ্মভূষণ পুরস্কারের তালিকায় নাম রয়েছে দশজনের। তবে, স্বাভাবিক কারণেই প্রতি বছর পদ্মশ্রী প্রাপকদের তালিকা দীর্ঘ থাকে। অন্যথা হয়নি এবারও। এবার পদ্মশ্রী প্রাপকের সংখ্যা ১০২ জন। তাঁদের মধ্যে রয়েছেন সাত বাঙালিও। তবে, এবার পদ্মবিভূষণ বা পদ্মভূষণ আসছে না বাংলার ঘরে।

শিল্পজগতে অবদানের জন্য সাহিত্যিক নারায়ণ দেবনাথ, শান্তিপুরের তাঁতশিল্পী বীরেনকুমার বসাক, ক্রীড়াবিভাগ থেকে টেবিল টেনিস খেলোয়ার  মৌমা দাস, সমাজকল্যাণের জন্য কমলি সোরেন, সাহিত্য ও শিক্ষায় ‘‌পদ্মশ্রী’ পুরস্কারে সম্মানিত হচ্ছেন ধর্মনারায়ণ বর্মা, সুজিত চট্টোপাধ্যায় ও জগদীশচন্দ্র হালদার। মাত্র দু’টাকায় ৩০০ পড়ুয়াকে পড়ানোর জন্য ‘সদাই ফকিরের পাঠাশালা’ খুলেছেন সুজিত বাবু। কামতাপুরী ভাষার প্রসারে বিশেষ অবদান রেখেছেন ধর্মনারায়ণ বর্মা। এদিন বাংলার সম্মান প্রাপকদের তালিকা ট্যুইটারে শেয়ার করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও।

উল্লেখ্য, এ বছর বিদেশি বিভাগেও পদ্ম পুরস্কার পেয়েছেন ১০ জন। তাঁদের মধ্যেও রয়েছেন দু’জন বাঙালি। তাঁরা বাংলাদেশের বাসিন্দা। পাবলিক অ্যাফেয়ার্স বিভাগে কর্নেল কাজি সাজ্জাদ আলি জাহির ও শিল্পজগতে অসামান্য অবদানের জন্য সানজিদা খাতুন খাতুন পেলেন ‘পদ্মশ্রী’ পুরস্কার। এছাড়াও পদ্মশ্রীর তালিকায় রয়েছে, গুলফাম আহমেদ, রামাস্বমী আন্নাভারাপু, সুব্বু আরুমুগাম, প্রকাশ রাও আসাবাড়ি, পি অনিতা, ভউরি বাই, রলিনী বরুয়া, রজনী বেক্টর, পিটার ব্রুকের মতো নাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here