দেশের সময় ওয়েবডেস্কঃ বেলাগাম করোনা সংক্রমণে জেরবার পশ্চিমবঙ্গ । ফের মৃত্যুর সখ্যায় নয়া রেকর্ড। একদিনে বাংলায় মৃত্যু হয়েছে ৭৩ জন কোভিড রোগীর। গত ২৪ ঘণ্টায় নতুন করে মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৪০৩ জন। এই মুহূর্তে রাজ্যে কোভিডে চিকিৎসাধীন রোগীর সংখ্য়া দাঁড়িয়েছে ১ লাখ ৬ হাজার ২৮১ জন। একদিনে কোভিড মুক্ত হয়েছেন ১০ হাজার ৬৬৪ জন।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭০৮ জন। মৃত্যু হয়েছে ২৪ জনের। একদিনে উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৫১ জন। এই জেলায় একদিনে মৃতের সংখ্যা ১৩। এখনও পর্যন্ত বাংলায় মোট আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭৬ হাজার ৩৪৫ জন। মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১১ হাজার ৮২।

এদিকে, রাজ্যে অক্সিজেন সংকট মেটাতে ৫৫টি নতুন অক্সিজেন প্ল্যান্ট বসানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। মঙ্গলবার নবান্ন সূত্রে একটি বিবৃতি দিয়ে এই তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, আগামী ১৫ মের মধ্যে দৈনিক সাড়ে ১৫ হাজার রোগীকে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন অক্সিজেন পরিষেবা দিতে পারবে রাজ্য। পাশাপাশি জানানো হয়েছে, এই মুহূর্তে রাজ্যে অক্সিজেন সরবরাহের যে ব্যবস্থা রয়েছে তাতে মোট সাড়ে ১২ হাজার কোভিড রোগীকে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন অক্সিজেন পরিষেবা দেওয়া যায়।

নবান্ন আরও জানিয়েছে, ইতিমধ্যেই ১০৫টি সরকারি কোভিড হাসপাতালে পাইপলাইন দিয়ে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। আগামী ১৫ মের মধ্যে আরও ৪১টি সরকারি হাসপাতালে এই পাইপলাইন বসবে। তাতে আরও তিন হাজার করোনা রোগীর চিকিৎসা সম্ভব বলেও জানানো হয়েছে। একইসঙ্গে রাজ্য সরকার সমস্ত বেসরকারি হাসপাতালগুলিকেও পিএসএ প্ল্যান্ট বসানোর অনুরোধ করেছে। যাতে লিকুইড মেডিক্যাল অক্সিজেন সরবরাহ বাড়ানো যায়।

বিবৃতিতে বলা হয়েছে, এখন থেকে সমস্ত সরকারি মেডিক্যাল কলেজ, রাজ্য জেলা হাসপাতাল, সুপার স্পেশ্যালিটি হাসপাতাল এবং মহকুমা হাসপাতালের মুখ্য আধিকারিকরা অর্থ দফতরের নির্দেশ মেনে অক্সিজেন সরবরাহ করতে পারবেন। অক্সিজেনের পাইপলাইন সম্প্রসারণের কাজেরও অনুমতি দেওয়া হয়েছে। আপাতত কয়েকটি বড় মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে আপৎকালীন ভিত্তিতে লিক্যুইড মেডিক্যাল অক্সিজেন ট্যাঙ্ক স্থাপনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

গোটা রাজ্যে কোভিড সক্রিয় রোগীর সংখ্যাও এদিন ১ লক্ষ পেরিয়ে গিয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে যে বুলেটিন প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, কলকাতায় একদিনে ২৪ জন এবং উত্তর ২৪ পরগনার ১৩ জনের মৃত্যু হয়েছে। বাকি জেলাগুলির মধ্যে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগনায় ৯৮২ জন, হাওড়ায় ৯১৪ জন, হুগলিতে ৮১৮ জন, বীরভূমে ৭০৪ জন, পশ্চিম বর্ধমানে ৭৭০ জন, পূর্ব বর্ধমানে ৪৫৭ জন, মালদহে ৬৪৪ জন, মুর্শিদাবাদে ৫০২ জন, নদিয়ায় ৬৩৭ জন ও দার্জিলিঙে ৩০১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here