দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার কারণে লাগাম পরানো হয়েছে উৎসব অনুষ্ঠানে। ব্যতিক্রম নয় কলকাতা চলচ্চিত্র উৎসব। পিছিয়ে গেল কলকাতা চলচ্চিত্র উৎসব। এ বছর ছবিপ্রেমীদের হতাশই হতে হবে। পরের বছর, ২০২১ সালের ৮ জানুয়ারি থেকে শুরু হবে ২৬তম চলচ্চিত্র উৎসব। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

মুখ্যমন্ত্রী এ দিন টুইট করে তারিখ পিছনোর ঘোষণা করলেন। লিখলেন, ‘বিশ্বের চলচ্চিত্র বিশেষজ্ঞ মণ্ডলির সম্মতি নিয়েই আমরা উৎসবের দিন বদলের সিদ্ধান্ত নিয়েছি।’
প্রতি বছর নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এই চলচ্চিত্র উৎসব হয়ে থাকে। গত বছর ৮ থেকে ১৫ নভেম্বর চলেছিল এই উৎসব। এ বছর বাদ সাধল করোনা। বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে নতুন করে তার আগের ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৯২৪ জন। মৃত্যু হয়েছে ৬০ জনের। কলকাতায় দৈনিক সংক্রমণ গড়ে প্রায় ৯০০ জনের কাছাকাছি।

এ বছর উৎসবের ২৬তম বছর। নবান্ন সূত্রে খবর, উত্‍‌সবের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। মুম্বইয়ে শাহরুখ খান, অমিতাভ বচ্চন-সহ নানা বিশিষ্ট অতিথির কাছে আমন্ত্রণ পৌঁছেও গিয়েছে। বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য ছবির নির্বাচনের কাজও প্রায় শেষ। বাংলার পক্ষ থেকে এ বার থাকছে অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায় অভিনীত ‘অভিযাত্রিক’। আগে শোনা গিয়েছিল, করোনার কারণে এ বারের উৎসবে দেশ-বিদেশের অনেক অতিথিই আসবেন না। এমনিতেই বিশ্বের নামী চলচ্চিত্র উৎসবগুলি হয় পিছিয়ে গিয়েছে, নয় ভারচুয়ালি হয়েছে। এমএএমআই বাতিল হয়েছে। গোয়ার উৎসব পিছিয়ে গিয়েছে আগামী বছরের জানুয়ারিতে। পিছিয়ে গিয়েছে অস্কার ও বাফটাও। ৫ নভেম্বর থেকে কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু হওয়ার কথা ছিল। তা-ও এ বার পিছিয়ে দেওয়া হল।

করোনার প্রকোপে এ বছর রাজ্যে দুর্গা পুজোও নমো নমো করে হয়েছে। হাইকোর্টের নির্দেশে প্যান্ডেলে ঢোকা বারণ ছিল। প্যানডেমিক পরিস্থিতিতে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে মানুষও বাইরে খুব একটা বের হননি। তাই এ বারের দুর্গাপুজোর বঙ্গের ছবিটা ছিল একেবারে আলাদা। এ বার আরও একটা উত্‍‌সবে কোপ পড়ল মারণ ভাইরাসের কারণে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here