দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও প্রশাসনিক বিষয় আশয় নিয়ে সমায়ন্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো রাজ্যপালের এক্তিয়ারের মধ্যেই পড়ে। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা করে সেটাই করলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। সেই সঙ্গে অমিত শাহর সঙ্গে বেরিয়ে এসে জানালেন, বাংলায় প্রশাসনিক ব্যবস্থায় সংকট ও উদ্বেগের বিষয়গুলি নিয়ে তাঁর মতামত তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন।

গত রবিবার একদিনের জন্য বাংলায় সফরে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পর দিন দিল্লি ফিরেই তিনি ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়কে। সেই মোতাবেক আজ সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দফতরে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন রাজ্যপাল।

পরে টুইট করে তিনি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আধ ঘন্টা খুবই ফলপ্রসূ বৈঠক হয়েছে। যদিও আলোচনায় কী কী বিষয় তিনি তুলে ধরেছেন তা স্পষ্ট করেননি ধনকড়।

গত জুলাই মাসে বাংলায় রাজ্যপাল পদে শপথ নিয়েছেন জগদীপ ধনকড়। তার আগে তিনি সক্রিয় রাজনীতিতে ছিলেন। সেই সঙ্গে দুঁদে আইনজীবী বলে পরিচিত। দেখা যায়, যে দায়িত্ব নেওয়ার পর থেকেই বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রবল সরব তিনি। রাজ্য সরকার তথা নবান্ন ও রাজ্যের মন্ত্রীদের তরফে সৌজন্যের ঘাটতি রয়েছে বলেও একাধিকবার সমালোচনা করেছেন তিনি। এবং তা করেছেন প্রকাশ্যেই। কখনও বা সাংবাদিক সম্মেলন করে তাঁর সেই সব ক্ষোভের কথা জানিয়েছেন তিনি।
রাজ্যপালের এই অতিসক্রিয়তা দেখেই শাসক দল প্রশ্ন তুলেছিল যে তিনি কি বিজেপির হয়ে বকলমে কাজ করছেন? রাজনৈতিক মহলেও সে প্রশ্ন উঠেছিল। এবং সংবাদমাধ্যমের অনুষ্ঠানে হাল্কা মেজাজে একবার এক সাংবাদিক তাঁকে সম্বোধনের সময় বলেন, বাংলার প্রথম বিজেপি মুখ্যমন্ত্রী। তাতে সভাস্থলে হাসির রোল ওঠে।
তবে তাৎপর্যপূর্ণ ভাবে দেখা যায়, রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশনের সময় থেকে প্রকাশ্যে সরকারের সমালোচনায় কিছুটা হলেও রাশ টেনেছেন তিনি। রাজ্য সরকার তথা শাসক দলের সম্পর্কে একেবারেই কোনও মন্তব্য যে করছেন না তা নয়, তবে আগের তুলনায় কম।
সূত্রের খবর, সম্প্রতি অমিত শাহ কলকাতা সফরে আসার পর বিজেপির নেতা কর্মীরা তাঁর কাছে অভিযোগ জানিয়েছেন যে বাংলায় বিরোধী নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিচ্ছে তৃণমূল সরকার। কমবেশি প্রতিটি নেতার বিরুদ্ধে আটটা দশটা করে মামলা করা হয়েছে। পুলিশের শাসন চলছে বাংলায়। তা ছাড়া পুরসভা ভোটে বাংলায় হিংসার ঘটনা ঘটতে পারে বলেও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আশঙ্কা প্রকাশ করেছেন বিজেপি নেতারা। অনেকের মতে, সেই প্রেক্ষাপটেই রাজ্যপালকে হয়তো ডেকে পাঠিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। হতে পারে তাঁর কাছ থেকেও রিপোর্ট নিয়েছেন অমিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here