দেশের সময় ওয়েবডেস্কঃ বড় মা বীণাপানি দেবীর মৃত্যুর পরেই কৌশল বদলে গেল মুকুল রায়-কৈলাস বিজয়বর্গীয়দের কারণ, লড়াইটা এখন শুধু রাজনীতির নয়, ঠাকুরবাড়ির উত্তরাধিকার নিয়েও। বড় মা-র প্রকৃত উত্তরাধিকারী কে? বউমা তথা বনগাঁর তৃণমূল সাংসদ মমতা বালা ঠাকুর, নাকি তাঁর ছেলে ও নাতি মঞ্জুলকৃষ্ণ ঠাকুর ও শান্তনু ঠাকুর?

বনগাঁ লোকসভায় বিজেপি-র প্রার্থী হিসাবে মঙ্গলবার শান্তনু ঠাকুরের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দিল বিজেপি। সেই সঙ্গে আরও ন’টি আসনে এ দিন প্রার্থীর নাম ঘোষণা করা হয় বিজেপি সদর দফতর থেকে। সব মিলিয়ে বাংলায় ৩৯ টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিল কেন্দ্রে ক্ষমতাসীন দল।

৩০ টি আসনে বিজেপি প্রার্থীর নাম আগেই ঘোষণা করা হয়েছিল। এবার প্রকাশ্যে এল নতুন ১০ কেন্দ্রের প্রার্থীর নাম। মঙ্গলবার বিকেলে সাংবাদিক বৈঠক করে সেই তালিকা প্রকাশ করেছে বিজেপি।

বনগাঁ,মুর্শিদাবাদ ও উলুবেড়িয়া সহ মোট ১০টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছেন বিজেপি নেতা অরুণ সিং। শুধুমাত্র পশ্চিমবঙ্গের নয়, একাধিক রাজ্যের প্রার্থীদের নামও এদিন ঘোষণা করা হয়েছে।

নতুন প্রার্থী তালিকা অনুযায়ী, বহরমপুর থেকে লড়বেন কৃষ্ণ জোয়ারদার আর্য, মুর্শিদাবাদ থেকে প্রার্থী হচ্ছেন হুমায়ুন কবীর। রানাঘাটে লড়বেন ড. মুকুল মনি অধিকারী, বনগাঁ কেন্দ্র থেকে লড়বেন মতুয়া মহাসঙ্ঘের অন্যতম সদস্য শান্তনু ঠাকুর।

এছাড়া, ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন নীলাঞ্জন রায় অর্থাৎ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ তিনি। হাওড়া থেকে লড়বেন রন্তিদেব সেনগুপ্ত। উলুবেড়িয়া থেকে প্রার্থী হচ্ছেন জয় বন্দ্যোপাধ্যায়।

কাঁথি কেন্দ্র থেকে লড়বেন ড. দেবাশীষ সামন্ত, বাঁকুড়া থেকে লড়বেন ড. সুভাষ সরকার ও বোলপুরের প্রার্থী রাম প্রসাদ দাস। অর্থাৎ এদিনের তালিকার পর বিজেপি রাজ্যের মোট ৪০টি আসনে প্রার্থী দিল। বাকি আছে আরও ২টি আসন।

এদিন বিজেপি তাদের দশম প্রার্থী তালিকা প্রকাশ করল। তালিকায় উত্তরপ্রদেশের ২৯ জন প্রার্থীর নাম রয়েছে। এর মধ্যে রামপুর থেকে লড়বেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া অভিনেত্রী জয়াপ্রদা।

অন্যান্য গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছে বরুণ গান্ধী ও মানেকা গান্ধীর নাম। এবার দু’জনের কেন্দ্র বদল হয়েছে। এতদিন বরুণ গান্ধী লড়তেন সুলতানপুর থেকে ও মানেকা লড়তেন পিলভিট থেকে। এবার হবে উল্টোটা। অর্ধাৎ মানেকার কেন্দ্র হবে সুলতানপুর ও বরুণের পিলভিট।

দেখে নিন কোন কেন্দ্রে কে প্রার্থী-

উলুবেড়িয়া- জয় বন্দ্যোপাধ্যায়

বনগাঁ- শান্তনু ঠাকুর

মুর্শিদাবাদ- হুমায়ুন কবীর

বহরমপুর- কৃষ্ণ জোয়ারদার

রাণাঘাট- মুকুটমণি অধিকারী

ডায়মন্ড হারবার- নীলাঞ্জন রায়

হাওড়া- রন্তিদেব সেনগুপ্ত

কাঁথি- দেবাশিস সামন্ত

বাঁকুড়া- সুভাষ সরকার

বোলপুর- রামপ্রসাদ দাস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here