দেশের সময় ওয়েবডেস্কঃ আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২১ জুলাই নাগাদ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর ফলে প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে। তবে এই বৃষ্টিপাত আদৌ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কি না, তা নিয়ে জল্পনা চলছে হাওয়া অফিসের অন্দরে।যার জেরে ওড়িশার উপকূলীয় এলাকার একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এর প্রভাব দক্ষিণবঙ্গে পড়বে কিনা, তা জানা যায়নি।

রবিবারের পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। তবে, সোমবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

রবিবার সকাল থেকেই উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও দক্ষিণ দিনাজপুরে ও মালদহে প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে। এদিকে, আজ সকালেও দক্ষিণবঙ্গের ভ্যাপসা গরম অব্যাহত। সোমবার সকালের মধ্যে দক্ষিণের জেলাগুলিতে সেভাবে প্রবল বর্ষণের আশঙ্কা নেই। তবে কোনও কোনও জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

বঙ্গোপসাগরের বুকে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পড়ে কি না, তা নিয়ে রয়েছে আশঙ্কা। আপাতত আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। দু এক পশলা বৃষ্টি কিংবা বজ্র-বিদ্যুতের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

কলকাতাতে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ। গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টি হয়েছে কলকাতা শহর জুড়ে।

মৌসুমী অক্ষরেখা সক্রিয় সিকিম ও উত্তরবঙ্গের ওপর। এর প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে ভারী বৃষ্টির পূর্বাভাস।

মৌসুমী অক্ষ রেখা বিকানের, রোহতক হয়ে সুলতানপুর পর্যন্ত বিস্তৃত। একটি অফশোর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কর্ণাটক পর্যন্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে আরব সাগর থেকে মহারাষ্ট্র তেলেঙ্গানার ওপর দিয়ে অন্ধ্রপ্রদেশের ঘূর্ণাবর্তের উপর। অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকায় এবং রাজস্থানের দক্ষিণভাগ এ দুটি ঘূর্ণাবর্ত রয়েছে।

২১ জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এর প্রভাবে ওড়িশায় প্রবল বৃষ্টির পূর্বাভাস। পশ্চিমবঙ্গ বিহার ঝাড়খন্ডেও বৃষ্টি বাড়বে আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে। বুধ, বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here