দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা সংক্রমণের জেরে লকডাউনের পরে ফের ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে রেল পরিষেবা। একসঙ্গে না চালিয়ে ধাপে ধাপে চালানো হচ্ছে দূর পাল্লার ট্রেন। তারমধ্যেই জানা গিয়েছে, চাহিদা বেশি থাকায় কিছু রুটে ২০ জোড়া ‘ক্লোন ট্রেন’ চালাবে কেন্দ্র। তারমধ্যে বেশিরভাগই অবশ্য বিহার থেকে। আগামী ২১ সেপ্টেম্বর থেকে চলবে এই ২০ জোড়া ট্রেন।

ক্লোন ট্রেন কথার অর্থ হল কোনও ট্রেনে বিশাল পরিমাণে ওয়েটিং লিস্ট থাকলে সেই ট্রেনের নামেই আর একটি ট্রেন চালানো। আগের ট্রেনের হিসেবেই সেখানেও ভাড়ার তালিকা থাকবে। প্রকৃত ট্রেনের আগেই চলবে এই ক্লোন ট্রেনগুলি। ফলে যাত্রীদেরও কোনও সমস্যায় পড়তে হবে না। রেলের তরফে জানানো হয়েছে, যে ২০ জোড়া ট্রেনের কথা বলা হয়েছে তার মধ্যে ১৯ জোড়া ট্রেনের ভাড়া হমসফর এক্সপ্রেস অনুযায়ী ও লখনউ থেকে দিল্লির মধ্যে ক্লোন ট্রেনের ভাড়া জনশতাব্দী এক্সপ্রেসের হিসেবে নেওয়া হবে।

এই ট্রেনগুলির জন্য সংরক্ষণ শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে। ১০ দিন আগের টিকিট কেটে রাখা সম্ভব হবে ট্রেনগুলিতে। সকাল ৮টা থেকে শুরু হবে সংরক্ষণ প্রক্রিয়া।

মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠকে রেলবোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছেন, যে সব রুটে টিকিটের চাহিদা খুব বেশি, সেখানে যাত্রীদের যাতে বেশি বড় ওয়েটিং লিস্টের মধ্যে থাকতে না হয় তাই এই ক্লোন ট্রেনগুলি চালাবে রেলমন্ত্রক। কোন সময়ে ট্রেনগুলি চলবে তা জানিয়ে দেওয়া হবে। তবে সংরক্ষণ ছাড়া যাত্রা করা যাবে না এই ট্রেনগুলিতে।

২০ জোড়ার মধ্যে যে ১৯ জোড়া হমসফর এক্সপ্রেস চালানো হবে সেগুলিতে ১৮টি করে ও লখনউ-দিল্লির মধ্যে শুরু ট্রেনে ২২টি কোচ থাকবে বলে জানানো হয়েছে। এর মধ্যে ৫ জোড়া অর্থাৎ ১০টি ট্রেন পূর্ব মধ্য রেলওয়ের অধীনে বিহার ও দিল্লির মধ্যে চলবে। এই ট্রেনগুলি বিহারের সহর্ষ, রাজেন্দ্র নগর, রাজগীর, দারভাঙ্গা ও মুজফফরপুর থেকে ছাড়বে। উত্তর পূর্ব সীমান্ত রেলের অধীনে এক জোড়া ট্রেন কাটিহার থেকে দিল্লির মধ্যে যাতায়াত করবে।

জানা গিয়েছে, উত্তর রেলওয়ের অধীনেও ৫ জোড়া অর্থাৎ ১০টি ট্রেন চলবে। সেগুলি দিল্লি ও বিহার, পশ্চিমবঙ্গ ও দিল্লি, পঞ্জাব ও পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও দিল্লি, বিহার ও দিল্লির মধ্যে চলাচল করবে।

জানা গিয়েছে, উত্তর রেলওয়ের অধীনেও ৫ জোড়া অর্থাৎ ১০টি ট্রেন চলবে। সেগুলি দিল্লি ও বিহার, পশ্চিমবঙ্গ ও দিল্লি, পঞ্জাব ও পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও দিল্লি, বিহার ও দিল্লির মধ্যে চলাচল করবে।

এছাড়া দক্ষিণ মধ্য রেলওয়ের অধীনে বিহারের দানাপুর থেকে সেকেন্দ্রাবাদের মধ্যে এক জোড়া ট্রেন চলবে। দক্ষিণ পশ্চিম রেলওয়ের অধীনে তিন জোড়া অর্থাৎ ৬টি ট্রেন চলবে। সেগুলি গোয়া ও দিল্লি, কর্নাটক ও বিহার এবং কর্নাটক ও দিল্লির মধ্যে চলবে।

পশ্চিম রেলওয়ের অধীনেও চলবে ৫ জোড়া অর্থাৎ ১০টি ট্রেন। সেগুলি বিহারের দারভাঙ্গা থেকে গুজরাতের আহমেদাবাদ, দিল্লি থেকে গুজরাত, বিহারের ছাপড়া থেকে গুজরাতের সুরাট, মুম্বই থেকে পঞ্জাব, গুজরাতের আহমেদাবাদ থেকে বিহারের পটনার মধ্যে চলাচল করবে।

ইতিমধ্যেই ভারতে ৩১০টি বিশেষ ট্রেন চলছে। তারমধ্যেই এবার এই নতুন ২০ জোড়া ক্লোন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here