দেশের সময় ওয়েবডেস্কঃ ৪২ বছর আগে তামিলনাড়ুর মন্দির থেকে চুরি হয়েছিল মূল্যবান বিষ্ণু মূর্তি। অবশেষে এতদিনে তা উদ্ধার হয়েছে ব্রিটেন থেকে। সেইসব মূর্তি ফেরত দেওয়া হল ভারতকে। ব্রিটেনে ভারতীয় দূতাবাসের তরফে তা তুলে দেওয়া হয়েছে।.

মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং পটেলের উপস্থিতিতে সেইসব মূর্তি তুলে দেওয়া হয়েছে তামিলনাড়ু সরকারের হাতে। ১৯৭৮ সালে তামিলনাড়ুর নাগাপাতিন্নামের একটি বিষ্ণু মন্দির থেকে তিনটি মূল্যবান মূর্তি চুরি হয়। এই মূর্তিগুলি পঞ্চদশ শতকে বিজয়নগর সাম্রাজ্যের সময় তৈরি করা হয়েছিল। ভগবান রাম, সীতা ও লক্ষ্মণের মূর্তিতে যে শিল্পকলা রয়েছে তার বর্তমান মূল্য অপরিসীম। ব্রিটেনে অবস্থিত ভারতীয় দূতাবাস ও লন্ডন পুলিশের মিলিত প্রচেষ্টায় উদ্ধার করা হয়েছে এই মূর্তিগুলি।

গিয়েছে তালিমনাড়ুর ওই মন্দির থেকে মূর্তিগুলি চুরি হওয়ার পথে তা জলপথে চালান করে দেওয়া হয়েছিল লন্ডনে। সেখানে বহুবছর তা হাতবদল হয়েছে। অবশেষে ভারতীয় দূতাবাসের কাছে এই সংক্রান্ত কিছু মূর্তির খবর যায়। তারা লন্ডন পুলিশের সঙ্গে যোগাযোগ করে। তারপরে এই মূর্তি উদ্ধার হয়।

তবে শুধু বিষ্ণু মূর্তি নয়, হানা দিয়ে ভারতের বিভিন্ন সময়কার অনেক মূর্তিই উদ্ধার হয়েছে। রাজস্থানের একটি মন্দির থেকে চুরি যাওয়া ভগবান শিবের মূর্তিও কিছুদিন আগে ফিরিয়ে দেওয়া হয়েছে ভারতে।

নবম শতাব্দীর প্রতিহার বংশের সময় ৪ ফুট লম্বা ওই শিবের মূর্তি তৈরি হয়েছিল বলে জানা গিয়েছে। অমূল্য ওই মূর্তি ১৯৯৮ সালে রাজস্থানের বারোলির গতেশ্বর মন্দির থেকে চুরি হয়ে যায়। তারপরে তাও হাতবদল হয়ে ব্রিটেনে পাচার হয়ে যায়। লন্ডনের এক মূর্তি সংগ্রাহকের কাছে এইসব মূর্তি ছিল। তা জানতে পেরেই হানা দেয় পুলিশ। সেই মূর্তিও রাজস্থান সরকারের হাতে ফেরত দেওয়া হয়েছে।

এর আগে ২০১৯ সালে ব্রিটেনের তরফে একটি দ্বাদশ শতকের ভগবান বুদ্ধের ব্রোঞ্জের মূর্তি, একটি সপ্তদশ শতকের কৃষ্ণের মূর্তিও ফিরিয়ে দেওয়া হয়েছে ভারতকে। এই সবকটি মূর্তিরই মূল্য অপরিসীম। বিভিন্ন সময়ে ভারতের বিভিন্ন মন্দির থেকে সেগুলি চুরি করে পাচার করে দেওয়া হয়েছিল বিদেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here