দেশের সময় ওয়েবডেস্কঃ উত্তাপ বজায় রয়েছে লাদাখে। প্যাঙ্গং লেকের উত্তরে এলাকা দখল নিয়ে ভারত ও চিন সেনা গুলি চালিয়েছে বলে খবর। জানা গিয়েছে, সেপ্টেম্বর মাসের শুরুতেই দু’দেশের সেনার মধ্যে ১০০ থেকে ২০০ রাউন্ড গুলি চলে। অবশ্য একে অন্যকে সতর্ক করার জন্যই এই গুলি চালানো হয়েছিল বলে খবর।

সূত্রের খবর, ঘটনাটি ঘটে যখন ভারতীয় সেনা প্যাঙ্গং লেকের উত্তরে একটি পোস্ট নিজেদের দখল নিতে যায়। এই মুহূর্তে ফিঙ্গার পয়েন্ট ৩ ও ৪ রয়েছে ভারতীয় এনার দখলে। গত ১০ সেপ্টেম্বর রাশিয়ার মস্কোতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র মধ্যে বৈঠকের আগেই এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে।

দু’দেশের বিদেশমন্ত্রীর বৈঠকের পর ভারত ও চিনের তরফে যৌথ বিবৃতি দিয়ে একটি ৫ দফা নির্দেশিকা জারি করা হয়। সেখানে দু’দেশের মধ্যে আলোচনা চালিয়ে যাওয়া, সেনা প্রত্যাহার করা, নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা, সংঘাত কমানো ও দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নতি ঘটানোর বিষয় উল্লেখ করা হয়।

গত সপ্তাহে লাদাখে প্যাঙ্গং লেকের দক্ষিণে ভারতীয় সীমানায় প্রবেশের চেষ্টা করে চিনের পিপলস লিবারেশন আর্মি। তখনও তারা সতর্ক করার জন্য গুলি ছোড়ে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, বল্লম ও রাইফেল নিয়ে সংঘাত বাধানোর উদ্দেশে এগিয়ে আসে চিনা সেনা। ঠিক যেভাবে গত ১৫ জুন লাদাখে ভারতীয় সেনার উপর তারা অতর্কিতে হামলা চালিয়েছিল, সেইরকমের হামলা করারই পরিকল্পনা ছিল চিনা সেনার। কিন্তু এবার তৈরি ছিল ভারতীয় সেনা। তখনই শূন্যে গুলি চালানো হয় বলে খবর। দু’দেশই এই গুলি চালানোর দায় একে অন্যের উপর চাপিয়েছে। ৪৫ বছরে এই প্রথম প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর গুলি চলল।

সম্প্রতি লাদাখে অনেকটাই সুবিধা করে নিয়েছে ভারতীয় সেনা। বেশি উচ্চতায় থাকা পোস্টগুলি নিজেদের অধিকারে রেখেছে তারা। চিন বারবার সেইসব এলাকা অধিকারের চেষ্টা করেছে। কিন্তু প্রতিবারই তারা ব্যর্থ হয়েছে। লাল ফৌজের অনেক চেষ্টা সত্ত্বেও নিজেদের এলাকা থেকে সরানো সম্ভব হয়নি ভারতীয় জওয়ানদের। সেই কারণে ওই এলাকায় আরও বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছে লাল ফৌজ। আর তাই গুলি চলার ঘটনা ঘটেছে বলে খবর।

গত সপ্তাহে উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, প্যাঙ্গং লেকের উত্তরে ফের সেনা মোতায়েন ও বাঙ্কার তৈরির কাজ শুরু করেছে চিন। সেইসঙ্গে প্যাঙ্গং লেকের দক্ষিণেও প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে পোস্ট বানাচ্ছে তারা। বারবার এই ধরনের কাজ করে দু’দেশের মধ্যে হওয়া চুক্তি ও আলোচনা ভেস্তে দিচ্ছে চিন। কিন্তু ভারতও লাদাখে নিজেদের নীতি বদলেছে। এবার আর রক্ষণ নয়, এগিয়ে গিয়ে আক্রমণের পদ্ধতি নিয়েছে ভারতীয় সেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here