পিয়ালী মুখার্জী, বারাসাত: হিমাচল প্রদেশের খামেঙ্গায় ট্রেকিং এ গিয়ে অসুস্থ হয়ে মর্মান্তিক মৃত্যু হল দুই বাঙালি পর্যটক ভাস্কর দেব মুখোপাধ্যায় ও সন্দীপ কুমার ঠাকুরতার (৪৮) । খারাপ আবহাওয়া ও অক্সিজেনের অভাবের কারণে এই মৃত্যু বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। জানা গিয়েছে ছয় জনের একটি দল হিমাচলের খামেঙ্গা ও বরাসিকরি হিমবাহ প্রায় উনিশ হাজার ফিটের ওপর উচ্চতায় ট্রেক করতে যান। তারা ১৫ আগস্ট পৌঁছান বাতলে। তারপর বরাসিকরি হয়ে খামেঙ্গা পৌঁছান আট নম্বর ক্যাম্পে, সেখানেই অসুস্থ হয়ে পড়েন এই দুই বাঙালি পর্যটক।

৪৮ বছরে বয়সী সন্দীপ বাবুর বাড়ি বেলঘড়িয়ায় ও ৬১ বছরের ভাস্কর বাবুর বাড়ি ব্যারাকপুর। ঘটনাটি ঘটে গত ১৯ তারিখ। ওই টিমেরই একজন সদস্য অভিজিৎ বণিক তিনি দুদিন ধরে হেঁটে কাগায় এসে পৌঁছান এবং এই খবরটি কলকাতায় পাঠান। কিন্তু দুটি দেহ রয়েছে উনিশ হাজার ফুট ওপরে হিমবাহের মধ্যে, তাই সমস্যায় পড়েছেন ওই পর্যটক দল। দেহ নামানোর ব্যাপারে যোগাযোগ করা হয়েছে ইন্ডিয়ান মাউন্টেনিং ফেডারেশনের সাথে এবং কাগার দায়িত্ব প্রাপ্ত এডিএম এর সাথে।

ভাস্কর দেব মুখোপাধ্যায় ব্যাংকে চাকরী করতেন কিন্তু ট্রেকিং ও ফটোগ্রাফি ছিলো তাঁর নেশা। গত বছর চাকরী থেকে অবসরের পরেও আরো বেশি করে ট্রেকিং চালিয়ে গিয়েছেন,এটাই ছিল তাঁর নেশা। সন্দীপ কুমার গুহ ঠাকুরতাও নেশা ট্রেকিং। দুই ফটোগ্রাফার বন্ধু সাথে আরো কয়েক জন গত ১১ সেপ্টেম্বর হিমাচল প্রদেশে যান ট্রেকিং করতে। গত ১৯ সেপ্টেম্বর মৃত্যু হলেও আজ সোমবার সকালে ফোন মারফত খবর পৌঁছায় দুই বাড়িতে। দুর্ঘটনার খবর পেয়ে পরিবার ও এলাকায় শোকের ছায়া নেমে আসে। দুই কৃতি বহু পুরস্কার প্রাপ্ত ফটোগ্রাফার ও শিক্ষকের মৃত্যু তে শোকস্তব্ধ গুণমুগ্ধ ছাত্র ও সহকর্মী বৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here