দেশের সময় ওয়েবডেস্কঃ কবে থেকে রাজ্যে বাস চলবে, কোথায় কোথায় চলবে, কী নিয়মে চলবে, এ নিয়ে সাধারণ মানুষের কৌতূহল ছিলই। কারণ চতুর্থ দফার লকডাউনে ধীরে ধীরে নিয়ম মেনে সব শিথিল করার দিকে এগোনো হবে বলে আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের তরফেও ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছিল নিয়ম মেনে বাস পরিষেবা চালু হবে। কিন্তু তা নিয়ে ধোঁয়াশাও ছিল।

বেসরকারি বাসেও বাড়তি ভাড়া নয়। ঘোষণা রাজ্যের পরিবহনমন্ত্রীর। শনিবারের সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী বলেন, ‘‌সোমবার থেকে সরকারি বাসের পাশাপাশি পথে নামছে বেসরকারি বাসও। সকাল সাতটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত রাস্তায় মিলবে বাস।

তবে বেসরকারি বাসের ক্ষেত্রে কোনও বাড়তি ভাড়া নয়। বেসরকারি বাস বাড়তি ভাড়া নিতে পারবে না। বাসে ২০জন যাত্রীর বেশি নেওয়া যাবে না।’‌ পরিবহনমন্ত্রী পরিস্কার জানালেন, ট্যাক্সিও বেশি ভাড়া নিতে পারবে না। মিটারে যা উঠবে, তাই নিতে হবে। কনটেনমেন্ট জোন বাদে নামবে এক হাজার ওলা–উবের।

তিনি জানালেন, রাজ্য সরকার ভাড়া বাড়ানোর পক্ষে নয়। ভাড়া না বাড়ালে অন্য সবকিছুতে সাহায্য করবে সরকার। পরিবহণ মন্ত্রী এদিন আরও জানান, সোমবার থেকে গ্রিন জোনে আধ ঘণ্টা অন্তর বাস পাবেন যাত্রীরা। গ্রিন জোনে ইতিমধ্যেই স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল শুরু হয়েছে। আগামী সোমবার থেকে সরকারি বাসের সংখ্যা আরও বাড়ানো হবে। স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বাস এবং ট্যাক্সিও চলবে গ্রিন জ়োনে।


এর আগে বেসরকারি বাস মালিক সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছিল, সীমিত সংখ্যক যাত্রী নিয়ে চালালে ভাড়া না হলে বাস চালানো সম্ভব নয়। সেক্ষেত্রে ন্যূনতম ভাড়া ২০ টাকা রাখার কথা বলা হয়েছিল। কিন্তু তা হচ্ছে না, নির্ধারিত বাস ভাড়াতেই চালাচে হবে বাস, ঘোষণা পরিবহণ মন্ত্রীর। ট্যাক্সির ক্ষেত্রেও একই ভাবনা সরকারের।

এদিনের বৈঠকে পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী আরও জানান, সোমবার থেকে এমার্জেন্সি সার্ভিস এর জন্য হাজার ওলা এবং উবার রাস্তায় নামছে। ট্রাম ও ফেরি পরিষেবাও চালু করা হবে। অটোর ক্ষেত্রে মুখ্য সচিবের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। এ বিষয়ে আলাপ-আলোচনা করে যথাসময়ে সিদ্ধান্ত জানানো হবে। বাসের সঙ্গে অ্যাপ নির্ভর সার্ভিসও বাড়ানো হয়েছে। এই সঙ্গে আস্তে আস্তে নীল-সাদা ট্যাক্সিও নামানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here