দেশের সময় ওয়েবডেস্কঃ শিলিগুড়ি পুরসভার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেশন গঠনের সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য। বিগত পুরবোর্ডের মেয়র, ডেপুটি মেয়র এবং মেয়র পারিষদের সদস্যদের নিয়ে এই প্রশাসক বোর্ড পুনর্গঠিত হয়েছে। তৃণমূল কংগ্রেসের পাঁচজন নির্বাচিত কাউন্সিলরকে এর থেকে বাদ রাখা হয়েছে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিদায়ী মেয়র অশোক ভট্টাচার্য।

তিনি বলেন, ‘‘কিছুক্ষণ আগেই আমি শিলিগুড়ি পুরসভার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেশন গঠনের একটি রিভাইস অর্ডার পেলাম। তাতে আমাদের বিগত বোর্ডের মেয়র, ডেপুটি মেয়র এবং মেয়র পারিষদের সদস্যদেরই শুধু রাখা হয়েছে। তৃণমূল কংগ্রেসের পাঁচজন নির্বাচিত কাউন্সিলরের নাম বাদ দেওয়া হয়েছে। আমরাই এই দাবি করেছিলাম। করোনা পরিস্থিতির মোকাবিলার জন্য বোর্ড অফ অ্যডমিনিস্ট্রেশন গঠনে কলকাতা সহ বিভিন্ন পুরসভায় যে ব্যবস্থা নেওয়া হয়েছে সেই ব্যবস্থাই যেন শিলিগুড়িতে নেওয়া হয়, সেটাই ছিল আমাদের দাবি।

শিলিগুড়ির ক্ষেত্রে রাজ্য সরকারের ব্যতিক্রমী সিদ্ধান্ত আমরা কোনমতেই গ্রহণ করছি না, এটা জনসমক্ষে বলে দিয়েছিলাম এবং এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছিলাম। রাজ্য সরকার বাস্তবতা অনুভব করে সমস্ত বিষয়টি যে পুনর্বিবেচনা করেছে তার জন্যে আমরা মাননীয় মন্ত্রীকে ধন্যবাদ জানাই।’’

আজই শেষ হয়েছে শিলিগুড়ি পুরসভার মেয়াদ। এখন প্রশাসক বোর্ড গঠন করে পুরসভার কাজ চালানোর জন্য শুক্রবার বিজ্ঞপ্তি প্রকাশ করে নবান্ন। মেয়র অশোক ভট্টাচার্যকে মাথায় রেখে ১২ জনকে নিয়ে ওই বোর্ড গঠন করা হয়েছিল। পাঁচ তৃণমূল কাউন্সিলরকেও বোর্ডে রাখায় তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন অশোকবাবু। সরকারের ওই বিজ্ঞপ্তি মানবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন প্রবীণ সিপিএম নেতা। বলেছিলেন, “রাজ্য সরকার বেআইনি ভাবে প্রশাসক বোর্ড গঠন করছে। এই বিজ্ঞপ্তি আমি মানছি না। আমি প্রশাসক হব না।”

এ দিন রাজ্য সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করায় সন্তোষ প্রকাশ করেন অশোকবাবু। তিনি বলেন, ‘‘আমরা যদিও বিশ্বাস করি নির্দিষ্ট সময়ের মধ্যেই পুরসভার নির্বাচন অনুষ্ঠিত হওয়া দরকার। কোনও নির্বাচিত প্রতিনিধিরই পাঁচ বছরের বেশি ক্ষমতায় থাকার অধিকার নেই। কিন্তু বর্তমান পরিস্থিতিতে নির্বাচন করা সম্ভব না। এই মুহুর্তে আমাদের সকলেরই দায়িত্ব ঐক্যবদ্ধ ভাবে এই পরিস্থিতি মোকাবিলা করা।’’

শিলিগুড়ি ছাড়াও উলুবেড়িয়া, জয়নগর-মজিলপুর, গয়েশপুর, জলপাইগুড়ি, রামপুরহাট এবং তুফানগঞ্জ পুরসভায় প্রশাসক বসানোর ব্যাপারে শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে নবান্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here