সকাল ৯টা পর্যন্ত পশ্চিম মেদিনীপুরে ভোট পড়েছে ১৯.১২ শতাংশ এবং পুরুলিয়ায় ভোট পড়ল ১৪.৬৬ শতাংশ। 

দেশের সময় ওয়েবডেস্কঃ আজ রাজ্যে প্রথম দফার ভোট। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা রাজ্যকে। জেলাজুড়ে চোখে পড়ছে তৎপরতা। প্রথম দফায় রাজ্যের পাঁচটি জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুরে নির্বাচন। অতীতে এই কেন্দ্রগুলিতে বারবার অশান্তির ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে এই পাঁচ জেলায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন করাই এখন কমিশনের প্রধান লক্ষ্য।

৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ।
ভোটের কয়েকঘণ্টা আগেই উত্তপ্ত কাঁথি। সংঘর্ষে আহত তৃণমূল ও বিজেপি-র বেশ কয়েকজন সমর্থক। এলাকায় বোমাবাজির খবরও পাওয়া গিয়েছে। ঘটনায় আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষটি হয়েছে মূলত কাঁথি উত্তর ও কাঁথি দক্ষিণ বিধানসভা এলাকায়।

বুথে বুথে মোতায়েন রয়েছে কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও পর্যাপ্ত নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে জেলাগুলিতে। এদিন মূলত জঙ্গলমহলে ভোট। গত লোকসভা ভোটে জঙ্গলমহলে খারাপ ফলাফল করেছিল রাজ্যের শাসক দল। শালমহুলের জঙ্গলে পদ্ম ফুটেছিল। একদিকে জয়ের ধারা অব্যাহত রাখতে চেষ্টা চালাচ্ছে গেরুয়া শিবির। নিজেদের এলাকা পুনদখলে ঝাঁপিয়েছে ঘাসফুল শিবিরও। একদিকে ভোট অন্যদিকে ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে করোনা। ক্রমশ বাড়ছে সংক্রমণ, যা চিন্তা বাড়াচ্ছে। করোনা সংক্রান্ত সুরক্ষাব্যবস্থার দিকে দেওয়া হচ্ছে বিশেষ নজর। ভোটকর্মীদের বাধ্যতামূলকভাবে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহারের নির্দেশ দিয়েছে কমিশন। এছাড়াও ভোটকর্মীদের দেওয়া হয়েছে টিকা। ভোটারদেন বাধ্যতামূলকভাবে পরে থাকতে হবে মাস্ক। ব্যবহার করতে হবে স্যানিটাইজার।

কাঁথির মাজনার ঘটনায় তৃণমূলের ১০ সাংসদ বেলা ১২টায় নির্বাচন কমিশনে যাবেন অভিযোগ জানাতে।
১১ বছর পর ভোট দিতে সপরিবারে লাইনে দাঁড়ালেন ছত্রধর মাহাতো।

দক্ষিণ কাঁথির মাজনায় উঠেছে বিস্ফোরক অভিযোগ। ভোটদাতাদের অভিযোগ, তৃণমূলে ভোট দিলেও তা বিজেপি-তে চলে যাচ্ছে। ভোটদাতাদের বিক্ষোভের জেরে বন্ধ ভোটদান।

পূর্ব মেদিনীপুরের পটাশপুরে বোমা, গুলি । আক্রান্ত পটাশপুর থানার এক পুলিশ কর্মী এবং কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ান।

প্রথম ২ ঘণ্টায় বাংলায় ভোট পড়েছে ৭.৭২ শতাংশ।

সকাল ৯টা পর্যন্ত পশ্চিম মেদিনীপুরে ভোট পড়েছে ১৯.১২ শতাংশ এবং পুরুলিয়ায় ভোট পড়ল ১৪.৬৬ শতাংশ। 

বাঁকুড়ার রাইপুর, রানিবাঁধ, ছাতনা,শালতোড়া, এই চারটি কেন্দ্রে ভোট। জেলাজুড়ে ভোট প্রস্তুতি তুঙ্গে। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা জেলা। বাঁকুড়ায় মোট বুথে সংখ্যা ১৩২৮টি।এদিকে, পূর্ব মেদিনীপুর জেলার দুটি মহকুমা, কাঁথি ও এগরার মোট সাতটি বিধানসভা, রামনগর, কাঁথি উত্তর ও কাঁথি দক্ষিণ, এগরা, পটাশপুর, ভগবানপুর ও খেজুরিতে প্রথম দফায় ভোট। পশ্চিম মেদিনীপুরে দাঁতন, কেশিয়ারি, খড়গপুর, গড়বেতা, শালবনি এবং মেদিনীপুর এই কেন্দ্রগুলিতে আজ নির্বাচন।


সুশান্ত ঘোষের গাড়ির উপর হামলা। ঘটনাটি ঘটেছে শালবনির ছোটতারা এলাকায়। অভিযোগ, এদিন তাঁকে জুতো নিয়ে মারতে তেড়ে যায় কিছু যুবক। তাঁদের পরনে ছিল ‘ খেলা হবে’ টি শার্ট। অভিযোগ এদিন সুশান্ত ঘোষকে ধাক্কা মারা হয়। আক্রান্ত হন সংবাদমাধ্যমের প্রতিনিধিরাও। সুশান্ত ঘোষের গাড়ি ভাঙচুর করারও অভিযোগ ওঠে। সুশান্ত ঘোষ জানিয়েছেন, তিনি ভোট শেষ আজ বিকেলে কমিশনে লিখিতভাবে অভিযোগ জানাবেন। ইতিমধ্যেই পার্টির তরফে কমিশনের কাছে জানানো হয়েছে বলে খবর।

১৪৯ নাম্বার বুথে ভোটারদের স্বাধীনভাবে মতদান করতে দেওয়া হচ্ছে না, অভিযোগ শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীর।

কাকে দেওয়া হচ্ছে ভোট, দেখা যাচ্ছিল বুথের বাইরে থেকেই! সূত্রের খবর, ঘটনাটি ঘটেছে গড়বেতার উপরজবা এলাকা। তড়িঘড়ি অবশ্য ভুল স্বীকার করেন প্রিসাইডিং অফিসার। সরানো হয় ইভিএমও।

ভোট নিয়ে টুইট করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘বাংলার সকল মানুষকে আমি অনুরোধ করব নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করুন, সবাই আসুন, ভোট দিন।’

কেশিয়াড়ি বেগমপুর বুথে বিজেপি কর্মীর মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠল শাসকদলের নেতাদের বিরুদ্ধে।

বাংলার ভোটারদের মতদানে উৎসাহিত করতে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, ‘আমি ভোটদাতাদের কাছে মতদানের অনুরোধ জানাচ্ছি। ‘

ভোট দিলেন মেদিনীপুরের বিজেপি প্রার্থী শমীত দাস।

রাতভর বোমাবাজির অভিযোগ খেজুরিতে।
ভোট দিলেন শালতোড়ার বিজেপি প্রার্থী চন্দনা বাউড়ি।

পুরুলিয়ার নিতুরিয়াতে হাটতলা হিন্দি প্রাইমারি স্কুলে ইভিএম মেশিন খারাপ হওয়ায় ৪৫ মিনিট পর শুরু ভোট গ্রহণ।
করোনা সম্পর্কিত যাবতীয় স্বাস্থ্য়বিধি মেনেই চলছে ভোটগ্রহণ।

শুকনাতোর প্রাথমিক বিদ্যালয়ে পোলিং এজেন্ট বসতে দেওয়া হয়নি, অভিযোগ সুশান্ত ঘোষের। তিনি দাবি করেন, পোলিং এজেন্টদের ভয় দেখাচ্ছে শাসক দল।
সবথেকে বেশি বাহিনী মোতায়েন পুরুলিয়ায়।

খেজুরির বটতলায় রাতভর চলে বোমাবাজি। বিজেিপি-র অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।
ঝাড়গ্রাম বিধানসভায় একটি বুথে ভোট দিতে লাইন দিয়েছেন সাধারণ মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here