দেশেরসময় ওয়েবডেস্কঃ ভারতে নিষিদ্ধ চিনা অ্যাপ টিকটক কি মুকেশ আম্বানির সংস্থা কিনে নিতে চায়? এনিয়ে নাকি টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের সঙ্গে আলোচনাও শুরু হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। এমনটাই দাবি প্রযুক্ত সম্পর্কিত ওয়েবসাইট TechCrunch-এর। সেখানে এক সূত্রে দাবি করে বলা হয়েছে, জুলাই মাসে দুই সংস্থার মধ্যে আলোচনাও হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও চুক্তি হয়নি। এই খবর নিয়ে সংবাদসংস্থা রয়টার্স টিকটক, বাইটড্যান্স এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রতিক্রিয়া জানতে চাইলে তিন সংস্থাই মুখ খোলেনি।

ভারতে নিষিদ্ধ হয়ে গেছে টিকটক। জনপ্রিয় এই অ্যাপই শুধু নয়, দেশের নিরাপত্তার কারণ দেখিয়ে মোট ৫৯টি চিন অ্যাপ ব্লক করা হয়েছে ভারতে। কেন্দ্রীয় সরকার টিকটক, ইউসি ব্রাউজারের মতো ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সময়ে বলে এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষা, দেশের নিরাপত্তা ও শৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। সেই কারণেই নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা জারির পরে টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের পক্ষে দাবি করা হয়, তারা তথ্য সংক্রান্ত গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত ভারতীয় আইন মেনে চলে। এটাও জানানো হয় যে, ভারতের কোনও গ্রাহকের কোনও তথ্যই তারা চিন কিংবা অন্য কোনও বিদেশি সরকারকে দেয় না। যদিও সেই দাবিকে আমল দেয়নি নয়াদিল্লি।

ভারতের পর পর আমেরিকাও ছোট ভিডিও তোলার প্লাটফর্ম টিকটক নিষিদ্ধ করে। সম্প্রতি টিকটক অ্যাপ সংস্থার সঙ্গে সবরকম আর্থিক লেনদেন বন্ধ করার নির্দেশও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে আবার এমনটা শোনা যাচ্ছে যে, মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা ট্রাম্পকে জানিয়েছেন, টিকটকের মার্কিন পরিচালনার ভার নিতে চায় মাইক্রোসফট। সেক্ষেত্রে টিকটকের মার্কিন পরিচালনার ভার মাইক্রোসফটেকে হস্তান্তর করার নির্দেশ বাইটড্যান্সকে দিতে পারে ট্রাম্প প্রশাসন।

এবার ভারতেও টিকটক বিক্রি নিয়ে জল্পনা তৈরি হল। উল্লেখ্য, দেশে টিকটক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০ কোটি। ভারতে সংস্থার কর্মী সংখ্যাও প্রায় ২ হাজার। ইতিমধ্যেই সংস্থার পক্ষে কর্মীদের চাকরি সুনিশ্চিত বলে আশ্বস্ত করেছে বাইটড্যান্স। গত ১ জুলাই কোম্পানির ওয়েবসাইটে কর্মীদের উদ্দেশে এই বার্তা দেন টিকটকের সিইও ও বাইটডান্সের চিফ অপারেশনস অফিসারে কেভিন মায়ের। তিনি বলেন, “টিকটকে আমাদের প্রধান উদ্দেশ্য ছিল ইন্টারনেটের দুনিয়ায় এক গণতন্ত্র নিয়ে আসা। তাতে আমরা অনেকটাই সফল হয়েছি।

আমরা এই মুহূর্তে অন্যান্য বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলছি। ভারতীয় আইন অনুযায়ী ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত ও গোপন রাখা আমাদের প্রধান গুরুত্ব ছিল। আগামী দিনেও তাই থাকবে।” রিলায়েন্সের সঙ্গে আলোচনার মাধ্যমে তবে কি সেই উদ্যোগই নিতে চলেছে বাইটডান্স!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here