দেশের সময়, পেট্রাপোল: যাত্রী পরিবহনে আরও গতি আনতে পেট্রাপোল সীমান্তে নতুন প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং– এক এর উদ্বোধন হল। শুক্রবার নতুন এই ভবনের উদ্বোধন করলেন ভারতের দুই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এবং নিশীথ প্রামানিক। ছিলেন বাংলাদেশের জাহাজ মন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী এছাড়াও উপস্থিত ছিলেন দুই দেশের হাইকমিশনার সহ অন্যান্য পদাধিকারীরা। 

পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারত–বাংলাদেশের মধ্যে স্থলপথে যে পরিমানে যাত্রী যাতায়াত করেন, সেই অনুযায়ী পরিকাঠামোর অভাব রয়েছে। ফলে সমস্তরকম সরকারি নিয়ম মেনে যাত্রীদের দুদেশের মধ্যে যাতায়াত করতে অতিরিক্ত সময় লেগে যাচ্ছে। এছাড়া, যাত্রীদের পরিষেবা সংক্রান্ত অনেক ঘাটতি রয়েছে। এই নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে দু’দেশের যাত্রীদের মধ্যে। 

এই সমস্যা মেটাতে এবারে উদ্যোগ নিল ভারত সরকার। আপাতত আধুনিক মানের একটি প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং চালু করা হল। এদিন নতুন এই ভবনের উদ্বোধন করেন অতিথিরা। ১৩০৫ স্কয়ার মিটার এলাকার উপর নির্মিত এই নতুন টার্মিনালটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় সাড়ে ৮ কোটি টাকা। এখানে ৩২ টি ইমিগ্রেশন কাউন্টার, ৪ টি কাস্টমস কাউন্টার এবং ৮ টি সিকিউরিটি কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও প্রস্তাবিত দ্বিতীয় বাণিজ্যিক গেটের উদ্বোধন হয় এদিন। আগামী দিনে এই ধরনের আরও একাধিক টার্মিনাল তৈরি করা হবে বলে জানাগিয়েছে শুল্ক বিভাগ সূত্রে ।

নতুন টার্মিনাল উদ্বোধনের পরে দু’দেশের মন্ত্রীরা জানান, আধুনিক মানের টার্মিনাল নির্মাণের ফলে আগামীতে যাত্রী যাতায়াতে গতি আসবে। অনেক কম সময়ের মধ্যে যাত্রীদের কাগজপত্র পরীক্ষা সহ অন্যান্য কাজকর্ম দ্রুত সারা যাবে। বিমান বন্দরে যে ধরনের সুবিধা থাকে, পেট্রাপোল স্থলবন্দরকেও সেভাবেই সাজিয়ে তোলা হবে।

ভারতবর্ষের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ‘ভারত এবং বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর ইচ্ছেতেই নতুন এই টার্মিনালের উদ্বোধন হলো। ভারত এবং বাংলাদেশ শুধু মিত্র দেশই নয়, দুই ভাইয়ের মতো সম্পর্ক আগেও ছিল, বর্তমানে আছে এবং আগামীতেও থাকবে।’ 

বাংলাদেশের জাহাজ মন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী জানান ভারতবর্ষের প্রধানমন্ত্রীর জন্মদিনে এই উপহার বাংলাদেশকে দিল আমরা অত্যন্ত আনন্দিত । ভারতবর্ষের সঙ্গে বাংলাদেশের ৫০ বছরের রক্তেলেখা সম্পর্ক । আগামীতে আমরাও চেষ্টা করব বেনাপোলের উন্নয়ন করবার জন্য ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here