https://youtu.be/uDF2dW58wyU

তাপস চন্দ্র সরকার, কুমিল্লা , চট্টগ্রাম: আগামী ১৭ নভেম্বর বুধবার চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডস্থিত শংকরমঠ ও মিশন প্রাঙ্গণে শঙ্করমঠের শতবর্ষ পূর্তি এবং  শ্রী শ্রী বিশ্বনাথ মন্দিরের দ্বারোদঘাটন ও রুদ্রাভিষেক অনুষ্ঠানের আয়োজন হয়েছে। তদুপলক্ষে ১৬ নভেম্বর মঙ্গলবার থেকে ২২ নভেম্বর সোমবার পর্যন্ত সপ্তাহব্যাপী অনুষ্ঠানসূচীর মধ্যে রয়েছে ২৯ কার্তিক ১৬ নভেম্বর মঙ্গলবার ব্রাহ্মমুহূর্ত হতে যথাক্রমে মঙ্গলারতি, গুরুবন্ধনা, পবিত্র বেদ ও উপনিষদ পাঠ, শ্রী চণ্ডীপাঠ, মাঙ্গলিক বাদ্য সহকারে ওঁ-কার বিগ্রহ, ভগবান পার্থসারথি, জগদগুরু আচার্য শঙ্কর, স্বামী সত্যানন্দ, স্বামী ব্রহ্মানন্দ, স্বামী স্বরূপানন্দ ও স্বামী জ্যোতিশ্বরানন্দ  গিরি মহারাজের প্রতিকৃতিতে মাল্যদান ও শ্রদ্ধার্ঘ নিবেদন।

দুপুর ২ টায় সংবাদ সম্মেলন। এরপর গৈরিক ধব্জা ও জাতীয় পতাকা উত্তোলন, অখণ্ড প্রদীপ প্রজ্বলন, বেলুন উড্ডয়ন ও যুগল পায়রা অবমুক্ত করার মাধ্যমে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করবেন- পরমহংস শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ, অধ্যক্ষ, শঙ্করমঠ ও মিশন, সীতাকুণ্ড,  চট্টগ্রাম। অত:পর শতবর্ষ ঋষিমঞ্চে আলোচনা সভা “শতবর্ষে শঙ্করমঠ” এবং সন্ধ্যায় সন্ধ্যারতি,  যোগসঙ্গীত ও প্রার্থনা।

এরপরদিন ৩০ কার্তিক ১৭ নভেম্বর বুধবার আচার্য পরমহংস শ্রী শ্রীমৎ স্বামী স্বরূপানন্দ গিরি মহারাজ এর ১৫০তম শুভ আবির্ভাব দিবস, ব্রাহ্মমুহূর্তে মঙ্গলারতি, গুরু বন্দনা ও হরি ওঁ কীর্তন, শ্রী শ্রী চণ্ডীপাঠ শেষে শ্রী শ্রী বিশ্বনাথ মন্দিরের দ্বারোদঘাটন করবেন- পরমহংস শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ, অধ্যক্ষ, শঙ্করমঠ ও মিশন, সীতাকুণ্ড,  চট্টগ্রাম। এরপর মঙ্গল প্রদীপ প্রোজ্জ্বলোন করবেন- ঋষিবর শ্রীমৎ স্বামী পরমানন্দ সরস্বতী মহারাজ,  কলরেডো, আমেরিকা।ভারতের কাশী থেকে আগত শাস্ত্রজ্ঞ পন্ডিতবর্গের পরিচালনায় “রুদ্রাভিষেক” এবং শঙ্করমঠ ও মিশনের মহাত্মা মহারজবৃন্দ ও আমন্ত্রিত বিভিন্ন মঠাশ্রমের পূজনীয় সন্ন্যাসী মণ্ডলীর অংশগ্রহণে শ্রী শ্রী বিশ্বশান্তি গীতাযজ্ঞ শেষে আনন্দবাজারে মহাপ্রসাদ বিতরণ এবং শঙ্করমঠ প্রতিষ্ঠায় স্বামী স্বরূপানন্দ গিরি মহারাজ এর ভূমিকা “সনাতন ধর্ম মহাসম্মেলন ” এবং সন্ধ্যারতি ও প্রার্থনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এরপরদিন ১৮ নভেম্বর বৃহস্পতিবার অখণ্ড গীতাপাঠের ৪১তম প্রতিষ্ঠাতা বার্ষিকী উদযাপন উপলক্ষে সকাল ৭টা হতে যথাক্রমে ভগবান পার্থ সারথি বিশেষ পূজা ও ভোগরাগ, শতকন্ঠে গীতাপাঠ, অদুল-অনিতা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান শ্রীমতি অনিতা চৌধুরী, শ্রীমদ্ভগবদগীতা বিষয়ক পরীক্ষা,  আধুনিক সনাতন সমাজে শ্রীমদ্ভগবদগীতা শিক্ষার প্রয়োজনীয় আলোচনা এবং সন্ধ্যায় সন্ধ্যারতি ও প্রার্থনা সংগীতানুষ্ঠান এবং পরমহংস শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ এর পুরোহিত্যে বিশেষ আকর্ণন সন্ন্যাস অনুষ্ঠান।

এরপরদিন ১৯ নভেম্বর শুক্রবার সকাল ১০টায় ভগবান আচার্য শঙ্করের বিশেষ পূজা ও ভোগরাগ শেষে সনাতন ধর্মদর্শনের দিকপাল আচার্য শঙ্কর বিষয়ক আলোচনা সভা “মাতৃ সম্মেলন” এবং সন্ধ্যারতি ও প্রার্থনা সংগীতানুষ্ঠান। এরপরদিন ২০ নভেম্বর শনিবার সকাল ১০টা হতে যথাক্রমে স্বামী সত্যানন্দ পরমহংস দেবের বিশেষ পূজা ও ভোগরাগ অন্তে শঙ্করমঠ মিশনের বালক আশ্রম এর দেব শিশুবৃন্দ পরিবেশনায় হরি ওঁ কীর্তন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এরপরদিন ২১ নভেম্বর রবিবার ভোর ৫টা হতে আসন, প্রাণায়াম,  যোগ্যব্যায়াম ও যোগমুদ্রা প্রদর্শন শেষে স্বামী ব্রহ্মানন্দ পরমহংস দেবের বিশেষ পূজা ও ভোগরাগ অন্তে স্বাস্থ্য সেবা, কর্মসূচী ও সন্তমন্ডলীর প্রবচন, সাধু ভান্ডারা ও মহাপ্রসাদ আস্বাদন শেষে যোগতাত্ত্বিক ও যোগসংগীতবিদ স্বামী ব্রহ্মানন্দ পরমহংসদেব বিষয়ক আলোচনা সভা এবং সন্ধ্যারতি ও প্রার্থনা সংগীতানুষ্ঠান, ব্যাসকুণ্ডেরপাড়ে শ্রী শ্রী গঙ্গা মায়ের পূজা ও আরতি (১২ বছর পূর্তি) শেষে দুঃস্থদের মধ্যে বস্ত্র বিতরণ।

এরপরদিন ২২ নভেম্বর সোমবার শঙ্করমঠ ও মিশনের চতুর্থ আচার্য গীতাপ্রজ্ঞা ভাস্বর ১০৮ পরমহংস শ্রী শ্রী মৎ স্বামী জ্যোতিশ্বরানন্দ গিরি মহারাজ এর ১১৩তম শুভ আবির্ভাব দিবস উপলক্ষে ব্রাহ্মমুহূর্তে মঙ্গলরতি, গুরু বন্দনা ও হরি ওঁ কীর্তন শেষে উষালগ্নে পবিত্র বেদ ও উপনিষদ পাঠ এবং বর্ণাঢ্য মহাশোভাযাত্রা ও শ্রী শ্রী স্বয়মভুনাথ মন্দির পরিক্রমা শেষে শ্রী শ্রী চণ্ডীপাঠ ও শ্রী শ্রী গুরুপূজা এবং শ্রী শ্রী বিশ্বশান্তি গীতাযজ্ঞ, গীতাহিমাদ্রী মহর্ষি স্বামী জ্যেতিশ্বরানন্দ গিরি মহারাজ বিষয়ক সনাতন ধর্ম মহাসম্মেলন।

এরপর সন্ধ্যায় সন্ধ্যারতি ও প্রার্থনা শেষে দুঃস্থদের মাঝে সেলাই মেশিন বিতরণ এবং সবশেষে গীতি আলেখ্য ও সংগীতাঞ্জলির পর “কবিগান”। সমগ্র অনুষ্ঠানে পৌরোহিত্য করবেন- শঙ্কর মঠাধীশ পরমহংস শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। এ ছাড়াও ২৭ নভেম্বর শনিবার সাধু-সন্ত-মহাত্মা মহারাজবৃন্দের প্রাণময় উদ্যোগে গুরুমহারাজ পরমহংস শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের ৬৬তম আবির্ভাব উৎসব উদযাপন উপলক্ষে শ্রী শ্রী গুরুপূজা, শ্রী শ্রী বিশ্বশান্তি গীতাযজ্ঞ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।এদিকে, শ্রী শ্রী বিশ্বনাথ মন্দিরের নির্মাণকাজ প্রায় সমাপ্ত হলেও সংশ্লিষ্ট আলংকারিক ও শোভাবর্ধন কাজ সমাপ্ত করতে প্রায় আড়াই কোটি থেকে তিন কোটি টাকার প্রয়োজন।

তাই ভক্ত-শিষ্য, সুহৃদবর্গ ও সমাজের সর্বস্তরের ধর্মপ্রাণ ব্যক্তিবর্গকে মন্দিরের অসম্পূর্ণ কাজ সমাপ্তকরণে আর্থিক সহযোগিতা ও সহমর্মিতা প্রদানে এগিয়ে আসার জন্য বিনম্র আহবান জানিয়েছেন- শঙ্করমঠ ও মিশনের পঞ্চম অধ্যক্ষ পরমহংস শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। চাইলে যেকোন শিষ্য, ভক্ত ও অনুসারী নিম্নলিখিত নাম্বারে অনুদান পাঠাতে পারবেন: # bkash: 01711720386

বার্তা প্রেরক:তাপস চন্দ্র সরকার কুমিল্লা।০১৭১৪-৩৭৩৬০৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here