দেশের সময় ওয়েবডেস্কঃ সীমান্তে সন্ত্রাসের প্রসঙ্গে ফের পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ১৯৬৫ ও ১৯৭১ সালের ভারত-পাক যুদ্ধের কথা তুলে পাকিস্তানকে স্মরণ করাতে চাইলেন, যদি কোনও ধরনের সন্ত্রাস ছড়ানোর চেষ্টা তারা করে, তাহলে তা তাদের জন্যই ব্যুমেরাং হয়ে ফিরে যাবে।

রবিবার পাটনাতে বিজেপির একটি অনুষ্ঠানে গিয়েছিলেন রাজনাথ। সেখানেই কাশ্মীর ইস্যু নিয়ে মুখ খোলেন তিনি। রাজনাথ বলেন, “আপনারা সবাই দেখেছেন, পাকিস্তান ইতিমধ্যেই ভয় পেতে শুরু করেছে। পাক প্রধানমন্ত্রী পাক অধিকৃত কাশ্মীরে এসে বলছেন, ভারতের সীমান্তের কাছে যেও না। এটা বলা ভালো। কারণ যদি তারা সীমান্তের কাছে আসে, তাহলে আর পাকিস্তানে ফিরে যেতে পারবে না।”

এই প্রসঙ্গেই ১৯৬৫ ও ১৯৭১ সালের ভারত-পাক যুদ্ধের প্রসঙ্গ তুলে আনেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, “যদি পাকিস্তান ফের একই জিনিস করার চেষ্টা করে, তার আগে তাদের ভাবা উচিত পাক অধিকৃত কাশ্মীরের কী হবে। সেখানে মানুষদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। যদি এটা চলতে থাকে তাহলে কোনও শক্তি পাকিস্তানকে খণ্ড খণ্ড হওয়া থেকে বাঁচাতে পারবে না।”

এই অনুষ্ঠানে জম্মু কাশ্মীরের ৩৭০ ধারাকে ক্যানসারের সঙ্গে তুলনা করেন রাজনাথ সিং। তিনি বলেন, “বিজেপি কখনওই এই বিষয়ে নরম মনোভাব দেখায়নি। যে পরিস্থিতিই থাকুক না কেন এই স্পেশ্যাল স্ট্যাটাসের বিরোধিতা করেছে। এই ধারা উঠে যাওয়াতে বোঝা যাচ্ছে ভারতীয় জনতা পার্টির মতাদর্শ কী ও ক্ষমতা ঠিক কতটা।”

সীমান্ত পেরিয়ে সন্ত্রাস বন্ধ না করলে যে পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা নয়, তা এ দিন ফের একবার স্পষ্ট ভাবে বুঝিয়ে দেন রাজনাথ। প্রতিরক্ষামন্ত্রী বলেন, “যতদিন না সন্ত্রাসবাদে মদত দেওয়া পাকিস্তান বন্ধ করছে, ততদিন পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা নয়। আর পাকিস্তানের এটা মাথায় রাখা উচিত, আলোচনা হলে কাশ্মীরকে নিয়ে হবে না। কারণ কাশ্মীর ভারতের। আলোচনা হলে হবে পাক অধিকৃত কাশ্মীরকে নিয়ে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here