দেশেরসময় ওয়েবডেস্ক: ভারতে তিনটি কোম্পানি কোভিড ভ্যাকসিন তৈরি করার দৌড়ে সবার আগে রয়েছে। তার হল সেরাম ইন্সটিটিউট, ভারত বায়োটেক ও জাইডাস ক্যাডিলা। এই তিন কোম্পানিতে ভ্যাকসিনের বর্তমান অবস্থা ঠিক কী সেই বিষয়েই খতিয়ে দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর জন্য ভারতের তিনটি শহরেও যেতে হবে তাঁকে।
গুজরাতের উপমুখ্যমন্ত্রী নীতিন পটেল জানিয়েছেন, শনিবার আহমেদাবাদে জাইডাস ক্যাডিলার কারখানায় যাবেন প্রধানমন্ত্রী। সেখানে সব দিকটা খতিয়ে দেখবেন তিনি। আহমেদাবাদের কাছে চাঙ্গোদার শিল্প এলাকায় রয়েছে জাইডাস ক্যাডিলার এই কারখানা।
প্রধানমন্ত্রীর সফরের প্রসঙ্গে নীতিন পটেল বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার অল্প সময়ের জন্য আসবেন। তিনি জাইডাস ক্যাডিলার কারখানায় গিয়ে দেখবেন, কী ভাবে এই সংস্থায় ভ্যাকসিন তৈরি হচ্ছে। কতদিনে কত ডোজ তৈরি করা সম্ভব সেই নিয়েও আলোচনা করবেন তিনি।” সকাল সাড়ে ৯টার দিকে কারখানায় যাওয়ার কথা প্রধানমন্ত্রীর।

ইতিমধ্যেই এই সংস্থা জানিয়েছে, তাদের কোভিড ভ্যাকসিন জাইকভ-ডি এর প্রথম পর্যায়ের ট্রায়াল শেষ হয়েছে। সেই ট্রায়াল সফল হওয়ায় অগস্ট মাস থেকে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে তারা।
প্রধানমন্ত্রীর অফিস থেকেও টুইট করে এই সফরের ব্যাপারে জানানো হয়েছে। টুইটে বলা হয়েছে, “আগামীকাল প্রধানমন্ত্রী তিনটি শহরে নিজে যাচ্ছেন ভ্যাকসিন তৈরির বিষয়ে সম্পূর্ণ খবর নিতে। তিনি ব্যক্তিগত ভাবে ভ্যাকসিন তৈরির পদ্ধতি দেখবেন। আহমেদাবাদের জাইডাস ক্যাডিলা, হায়দরাবাদের ভারত বায়োটেক ও পুণের সেরাম ইন্সটিটিউটে যাবেন তিনি।”

আহমেদাবাদ থেকে পুণের সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়াতে যাবেন প্রধানমন্ত্রী। এই সেরাম ইন্সটিটিউট অ্যাস্ট্রজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে কোভিড ভ্যাকসিন তৈরি করছে। তারা এই মুহূর্তে অনেকটাই এগিয়ে গিয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।
সেখান থেকে হায়দরাবাদে ভারত বায়োটেকের কারখানায় যাবেন প্রধানমন্ত্রী। তাদের কোভ্যাকসিনের ট্রায়ালও অনেকটাই এগিয়ে গিয়েছে। সাইবারাবাদের পুলিশ কমিশনার ভি সি সজ্জনার জানিয়েছেন, দুপুর ৩টে ৪০ মিনিট নাগাদ সেখানে পৌছনোর কথা প্রধানমন্ত্রীর। তারপরে ৪টে থেকে ৫টার মধ্যে কারখানা দেখে বিকেল ৫টা ৪০ মিনিট নাগাদ ফিরে যাওয়ার কথা তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here