দেশেরসময় ওয়েবডেস্কঃ ট্রেনর চাকা বন্ধ। আগেই ৩১ মার্চ পর্যন্ত দেশে সব রকমের ট্রেন চলাচল বন্ধ করেছিল রেল। প্রধানমন্ত্রী ২১ দিনের লকডাউন ঘোষণা করার পরে রেল জানিয়ে দিয়েছে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত মালগাড়ি ছাড়া অন্য কোনও ট্রেনই চলবে না। এই পরিস্থিতিতে রেলের টিকিট ক্যানসেল করার হুড়োহুড়ি পড়ে গিয়েছে। সেটা দেখেই আইআরসিটিসি-র আর্জি এখনই যাত্রীদের ট্রেনের টিকিট ক্যানসেল করার দরকার নেই। অনলাইনে কাটা টিকিটের টাকা কিছু না করলেও পুরোটা ফেরত চলে যাবে। রেলর পক্ষ থেকে বলা হয়েছে, যাঁরা কাউন্টার থেকে টিকিট কেটেছেন তাঁদেরও এখনই ব্যাস্ত হওয়ার দরকার নেই। ২১ জুন পর্যন্ত টিকিট বাতিল করে পুরো টাকা ফেরত পাওয়ার সুযোগ থাকবে।
আইআরসিটিসি জানিয়েছে, নিয়ম অনুযায়ী, যে সব ট্রেন রেলের পক্ষে বাতিল করা হয়েছে তার টিকিটের দাম পুরোটাই ফেরত পাবেন যাত্রীরা। যে অ্যাকাউন্ট থেকে টিকিট কাটা হয়েছে সেই অ্যাকাউন্টে আপনা থেকেই পুরো টাকা ফেরত চলে যাবে। বরং, যাত্রীরা নিজেদের থেকে টিকিট বাতিল করলে টাকা কম মিলতে পারে।


যাঁরা রেলের কাউন্টার থেকে টিকিট কেটেছেন তাঁদের ক্ষেত্রেও বাতিলের নিয়ম অনেকটা শিথিল করেছে রেল। বলা হয়েছে, যে সব ট্রেন রেল বাতিল করেছে তার টাকা ফেরত পাওয়ার জন্য জার্নি ডেট থেকে তিন মাস সময়ে পাওয়া যাবে। এই সময়ের মধ্যে রেলের কাউন্টারে টিকিট জমা দিলেই সঙ্গে সঙ্গে টাকা ফেরত দেওয়া হবে। কোনও চার্জ কাটবে না রেল। আগে এই সময়টা ছিল তিন দিন বা ৭২ ঘণ্টা।

যে সব যাত্রী রেলের ১৩৯ নম্বরে ফোন করে বা এসএমএস করে টিকিট বাতিল করবেন তাঁরাও জার্নি ডেট থেকে তিন মাস সময় পাবেন। এর জন্য সংশ্লিষ্ট যাত্রীর মোবাইল ফোনে একটি ওটিপি আসবে। সেটি ব্যবহার করলেই টাকা ফেরত পাওয়া যাবে। ওই ওটিপি ভেরিফিকেশন করে টাকা ফেরত দেবে রেল। আগে এই পদ্ধতিতে টিকিট বাতিল করা যেত ট্রেন ছাড়ার আগেই। এখন এক্ষেত্রেও তিন মাস সময় দেবে রেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here