দেশের সময় ওয়েবডেস্কঃ মার্কিন মুলুকে এখনও পর্যন্ত করোনা প্রাণ কেড়েছে ৮০ হাজারের বেশি মানুষের। এর মধ্যে ৪৮ হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনই বলছে মার্কিন চলচ্চিত্র নির্মাতা ইউজেনি জারেকির বসানো বিলবোর্ড। করোনা সংক্রমণে মৃতের সংখ্যায় বিশ্বে আমেরিকাই এখন শীর্ষে। আর তার দায় খোদ প্রেসিডেন্টের বলেই দাবি করেছেন জারেকি।

আমরিকায়ে কিছুতেই করোনার মৃত্যুমিছিল দমানো যাচ্ছে না। মার্কিন মুলুকে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রায় ৮৪ হাজার মানুষ। অনেকেরই অভিযোগ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গাফিলতির জন্যই সে দেশে কোভিড-১৯-এর এত বাড়বাড়ন্ত। এবার নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে বসানো হয়েছে সুবিশাল একটা বিলবোর্ড। তাতে প্রতি মুহূর্তে দেখানো হচ্ছে, আমেরিকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কী ভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সেই বিলবোর্ডের নাম দেওয়া হয়েছে, ‘ট্রাম্প ডেথ ক্লক’ বা ‘ট্রাম্প মৃত্যু ঘড়ি’।

জারেকি দাবি করেছেন, যেদিন থেকে ট্রাম্প সক্রিয় হয়েছেন সেটা এক সপ্তাহ আগে হলেই এমনটা হত না। আমেরিকায় প্রথম থেকেই বাধ্যতামূলক ভাবে সোশ্যাল ডিসট্যান্সিং চালু করা হলে এত মানুষকে করোনা সংক্রমণের শিকার হতে হত না। তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, “মৃত সৈন্যদের নামের তালিকা যেভাবে স্মৃতিসৌধে খোদাই করা হয়, যাতে আমরা যুদ্ধের প্রকৃত মূল্য বুঝতে পারি, তেমনই প্রেসিডেন্টের দেরিতে সক্রিয় হওয়ার কারণে মৃত্যুর সংখ্যা এভাবে জানান দিয়ে জনগণের প্রতি দায়িত্ব পালন করা হবে। ”

জারেকির বক্তব্য, দেশের ৬০ শতাংশ করোনা মৃত্যুর কারণ ট্রাম্প প্রশাসন। তারা যদি সোশ্যাল ডিসট্যান্সিং আরও আগে বাধ্যতামূলক করত, যে সময়ে স্কুল-কলেজ বন্ধ করা হয়েছে তার ঠিক এক সপ্তাহ আগে করত তবে এমন ভয়াবহ পরিস্থিতি তৈরি হত না।

গত এপ্রিলের মাঝামাঝি সময়ে বিখ্যাত মার্কিন সংক্রমিত রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফসি বলেন অবহেলার কারণেই মৃত্যু বাড়ছে আমেরিকায়। ফসি বলেছিলেন, যদি আরও আগে থেকে সংক্রমণ রোধের ব্যবস্থা করা হত, তবে আরও বেশি প্রাণ বাঁচত। সেই দাবিকেই সমর্থন জানিয়ে জারেকি বলেছেন, “অনেক প্রাণ শুধু শুধু অকালে ঝরে পড়ল। তাই এমন সঙ্কটের সময়ে আরও দায়িত্বশীল প্রশাসন চেয়ে আমাদের মুখর হওয়া প্রয়োজন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here