দেশের সময় ওয়েবডেস্কঃ এরাজ্যে আল কায়দা ক্রমেই বিস্তার লাভ করছে,  তা আগেই হুঁশিয়ারি দিয়েছিল গোয়েন্দা সংস্থাগুলি। এবার সামনে এল আরও চাঞ্চল্যকর তথ্য। রাজ্যে বড়সড় হামলার ছক কষেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির স্লিপার সেল। সাম্প্রতিক আইবি রিপোর্টে উঠে এসেছে এমনি চাঞ্চল্যকর তথ্য। এই অবস্থায় পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে সক্রিয় হয়েছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ।

এ রাজ্যেও সংগঠন বিস্তার করছে জঙ্গি সংগঠন আল-কায়দা। এমনটাই উঠে আসছে একের পর এক গোয়েন্দা রিপোর্টে। গত সেপ্টেম্বরেই মুর্শিদাবাদ থেকে এনআইএ সন্দেহভাজন ছয় আল-কায়দা জঙ্গিকে গ্রেফতার করে।  তাদের ঘাঁটি থেকে উদ্ধার হয় আইডি, পিস্তল সহ বহু নথি। এই ঘটনার রেশ মিটতে না মিটতেই চলতি মাসের শুরুতেই ফের আল কায়দা যোগে মুর্শিদাবাদ থেকেই গ্রেফতার কার হয় এক মাদ্রাসা শিক্ষককে। পশ্চিমবঙ্গ ও কেরলে আল-কায়দার ষড়যন্ত্র মামলায় জড়িত অভিযোগে ৩২ বছরের আবদুল মোমিন মন্ডলকে রানীনগর থানার নাজরানা গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করে জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। মুর্শিদাবাদ জেলারই রায়পুর দারুর হুদা ইসলামিয়া মাদ্রাসায় শিক্ষকতা করত আবদুল মোমিন মন্ডল। অভিযোগ, তার আড়ালেই চলত আল-কায়দার সদস্য হিসাবে জঙ্গি কার্যকলাপ।

 সারা বিশ্বের সন্ত্রাস সৃষ্টি করা  আল কায়দার পশ্চিমবঙ্গের মডিউলের একজন গুরুত্বপূর্ণ সদস‌্য হিসাবে উঠে এসেছে মোমিনের নাম। যার কাজ ছিল এই জঙ্গি সংগঠনে একের পর এক সদস‌্যকে যোগদান করানো। তাঁর বাড়িতে হানা দিয়ে বেশ কিছু ইলেকট্রনিক যন্ত্রপাতি এবং নিষিদ্ধ জিহাদি বই উদ্ধার করা হয়। এই গ্রেফতার  মিলিয়ে এরাজ্যে একই মডিউলের ১১ জনকে জালে তুলেছে এনআইএ। আর একের পর এক এই ঘটনা সামনে নিয়ে আসছে রাজ্যে আলকায়দার মত জঙ্গি গোষ্ঠীর বাড়বাড়ন্তকে। আর এই পরিস্থিতিতেই ইন্টেলিজেন্স ব্যুরো সামনে নিয়ে এল চাঞ্চল্য কর তথ্য। সূত্রের খবর, পাকিস্তানে বসেই আল কায়দার হ্যান্ডেলার এরাজ্যে যুবকদের আনলাইনে জঙ্গি কার্যকলাপের জন্য নিয়োগ করছেন। 

এনআইএ – এ রাজ্যে ধৃত আলকায়দার মডিউলারের সদস্যদের জিজ্ঞাসাবাদ করার পরেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। এরাজ্যে আলকায়দার স্লিপার সেলের মাধ্যমেই এই হামলার ছক কষা হচ্ছিল। এনআইএ সূত্রে জানা গেছে, এরাজ্যের বেশ কয়েকজন রাজনৈতিক নেতাও রয়েছেন আলকায়দার নিশানায়। সেজন্য জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য পাকিস্তানের করাচি ও পেশোয়ারে নতুন কম্পিউটার অনলাইন সেন্টার খোলা হয়েছে। পশ্চিমবঙ্গে আল-কায়দা সংগঠন বিস্তারের পিছনে জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশের সক্রিয় ভূমিকা রয়েছে বলেও মনে করছে জাতীয় তদন্তকারী সংস্থা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here