দেশের সময় ওয়েবডেস্কঃ ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে হামলা করা জঙ্গিদের একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে পাকিস্তান। আগের তালিকা বদল করে এই নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। আর এই তালিকায় এই হামলার মূল ষড়যন্ত্রকারীদের অনেকেরই নাম নেই। সেই কারণেই এই তালিকা নাকচ করেছে ভারত। পাকিস্তানের নিন্দাও করেছে নয়াদিল্লি।


কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ভারতের তরফে বারবার পাকিস্তানকে বলা হয়েছে ভুল ও মিথ্যে তথ্য দিয়ে কাউকে বিভ্রান্ত করার চেষ্টা করবেন না। মুম্বই হামলার মাস্টারমাইন্ডদের আড়াল করার চেষ্টা করছে পাকিস্তান। অনুরাগ বলেন, “আমরা পাকিস্তানের সংবাদমাধ্যমে দেখেছি সেখানকার ফেডেরাল ইনভেস্টিগেটিভ এজেন্সি বা এফআইএ পাকিস্তানের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি নতুন তালিকা প্রকাশ করেছে। সেখানে ২৬/১১-র মুম্বই হামলায় যুক্ত থাকা জঙ্গিদের নামও প্রকাশ করা হয়েছে।”

অনুরাগ শ্রীবাস্তব আরও বলেন, “এই তালিকায় লস্কর ই তইবার কিছু জঙ্গিদের নাম ঢোকানো হয়েছে। রাষ্ট্রসংঘের চাপের পরে এই কাজ করেছে পাকিস্তান। এছাড়া ২৬/১১-র হামলায় যে বোটে করে জঙ্গিরা গিয়েছিল সেই বোটের কিছু সদস্যের নাম রয়েছে তালিকায়। কিন্তু এই হামলার মাস্টারমাইন্ড ও মূল ষড়যন্ত্রকারীদের নাম বাদ দেওয়া হয়েছে।”

পাকিস্তানের তরফে প্রকাশ করা নতুন তালিকায় মুম্বই হামলার সঙ্গে যুক্ত থাকার বিষয়ে মোট ১৯ জনের নাম দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে অনুরাগ বলেন, “এটা সত্যি যে ২৬/১১-র মুম্বই হামলার পরিকল্পনা ও তা কার্যকর পাকিস্তানে বসেই করা হয়েছিল। এই তালিকা থেকে প্রমাণিত, মুম্বই হামলার মাস্টারমাইন্ড ও মূল ষড়যন্ত্রকারীদের সব রকমের সাহায্য করেছিল পাকিস্তান।”


২৬/১১-র হামলায় জঙ্গিদের গুলিতে ১৬৬ জনের প্রাণ গিয়েছিল। তার মধ্যে ২৮ জন বিদেশি ছিলেন। করাচি থেকে জলপথে এসে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি রেলওয়ে টার্মিনাস, তাজ হোটেল, ট্রাইডেন্ট হোটেল, লিওপোল্ড ক্যাফে প্রভৃতি জায়গায় হামলা চালায় জঙ্গিরা। কিন্তু তারপরেও এই হামলার পিছনে মূল অভিযুক্তদের আড়াল করার চেষ্টা করছে পাকিস্তান।

অনুরাগ শ্রীবাস্তব বলেন, “ভারত সরকার বারবার পাকিস্তানকে বলেছে মুম্বই হামলার সঙ্গে যুক্তদের বিষয়ে ভুল ও মিথ্যে তথ্য না দিতে। কারণ এটা শুধুমাত্র একটা বা দুটো দেশের বিষয় নয়, এটা আন্তর্জাতিক ব্যাপার। যে ১৬৬ জন প্রাণ হারিয়েছিলেন সেখানে ১৫ দেশের নাগরিকরা ছিলেন। তাই তাঁদের ন্যায় বিচারের জন্য সঠিক তথ্য দেওয়া উচিত পাকিস্তানের।” কিন্তু তারপরেও নিজেদের প্রকাশিত তালিকা থেকে মূল ষড়যন্ত্রকারীদের নাম বাদ রাখছে পাকিস্তান। নিজেদের অবস্থান থেকে সরে আসছে না তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here