দেশের সময় ওয়েবডেস্কঃ গাইঘাটায় প্রাক্তন সেনাকর্মীর পর এ বার এক পুলিশ কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হলেন বনগাঁ মহকুমায়। 

ওই পুলিশ কর্মীর বাড়ি গোপালনগর থানা এলাকায়। তিনি হাওড়া পুলিশ কমিশনারেট এলাকায় কর্মরত । প্রশাসন ও স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে যুবকের করোনা প‌জ়িটিভ হওয়ার রিপোর্ট আসে স্বাস্থ্য দফতরের কাছে। রাতেই তাঁকে বারাসতে করোনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

পুলিশ-প্রশাসন ও স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগে হাওড়ায় চিকিৎসকেরা পরীক্ষার জন্য ওই যুবকের লালারস সংগ্রহ করেছিলেন। 

চিকিৎসকেরা তাঁকে বাড়ি গিয়ে হোম কোয়রান্টিনে থাকার পরামর্শ দেন। যুবক তাঁর এক আত্মীয়ের বাইকে চেপে বাড়িতে ফিরে আসেন। স্থানীয়  স্বাস্থ্যকর্মীরাও তাঁর বাড়িতে গিয়ে হোম কোয়রান্টিনে থাকতে নির্দেশ দিয়ে আসেন। অভিযোগ, সে সব কথার তোয়াক্কা করেননি ওই যুবক। যে যুবকের বাইকে করে বাড়ি ফিরেছিলেন তিনি, তাঁর শ্বশুরবাড়ি গোপালনগরে। তিনি শ্বশুরবাড়িতেও গিয়েছিলেন বলে জানতে পেরেছে প্রশাসন।

স্থানীয় বাসিন্দারা প্রশ্ন তুলেছেন কেন যুবকের রিপোর্ট আসার আগে তাঁকে বাড়ি পাঠানো হল, হাওড়াতেই কেন কোয়রান্টাইনে রাখা হল না, ক্ষোভে ফুঁসছেন এলাকার মানুষ।

ব্লক স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের যে লালারস পরীক্ষার জন্য নেওয়া হয়েছিল, তা তাঁরা প্রথমে জানতে পারেননি। 

বনগাঁর বিএমওএইচ মৃগাঙ্ক সাহা জানিয়েছেন, ‘‘গত রবিবার যুবক করোনাভাইরাসে আক্রান্ত জানতে পেরেই পরিবারের লোকজনকে হোম কোয়রান্টাইনে রাখা হয়েছে। যুবককে বারাসতে করোনা হাসপাতালে পাঠানো হয়েছে। ওই যুবক বাড়ির বাইরে কাদের সংস্পর্শে এসেছিলেন, তা খুঁজে বের করে স্বাস্থ্য দফতর ও পঞ্চায়েতের তরফে তালিকা তৈরি করা হচ্ছে। সকলকে হোম কোয়রান্টাইনে রাখা হচ্ছে।’’ সোমবার সকালে আক্রান্ত যুবকের বাড়ির এলাকার রাস্তা সিল করে দেওয়া হয়েছে। 

বনগাঁর মহকুমাশাসক কাকলি মুখোপাধ্যায় বলেন, ‘‘এলাকা বাঁশ দিয়ে ঘিরে কনটেন্টমেন্ট জোন তৈরি করা হয়েছে। আকাইপুর বাজার বন্ধ করা হয়েছে। যাতায়াত নিয়ন্ত্রণ করা হচ্ছে। পঞ্চায়েতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। বাসিন্দাদের ওষুধ, পানীয় জল, অত্যাবশক খাদ্যসামগ্রী পৌঁছে দেবেন পুলিশ, পঞ্চায়েত ও স্বাস্থ্য দফতরের কর্মীরা। দমকল গিয়ে এলাকা স্যানিটাইজ করছে।’’

আকাইপুর এবং সংলগ্ন এলাকায় মানুষ বাঁশের ব্যারিকেট দিয়ে বহিরাগতদের ঢোকা বন্ধ করতে শুরু করেছেন। এই ঘটনার পরও অবশ্য গোপালনগর সহ বনগাঁ মহকুমার বহু বাজার গুলিতে দেখা গেল সচেতনতা তো দূরের কথা মানুষেরা ভিড় করেছেন অকারণে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here