দেশের সময় ,উত্তর ২৪ পরগনা: কেন্দ্রীয় সরকারের দেওয়া চাল, গম বে-আইনি ভাবে বাজারে বিক্রি হচ্ছে, এমনকি পাচার করা হচ্ছে বাংলাদেশে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সহ স্থানীয় তৃণমূল নেতাদের বিরুদ্ধে এমনই অভিযোগ আনল বিজেপি। রবিবার বনগাঁ থানার কালুপুরে রাধাকৃষ্ণ রাইস মিলের সামনে যশোর রোড অবরোধ করা হয় বিজেপির পক্ষ থেকে।

কেন্দ্রীয় সরকারের দেওয়া চাল-গম বনগাঁর একটি মিলে বেআইনি ভাবে মজুত করা হচ্ছে। তারপর তা বাংলাদেশে পাচার হয়ে যাচ্ছে। এই অভিযোগেই মুলত রবিবার বনগাঁ থানার কালুপুকুর এলাকায় প্রায় এক ঘণ্টা যশোর রোড অবরোধ করে বিক্ষোভ দেখাল বিজেপি। 

বিজেপির অভিযোগ, এই বে-আইনি চাল-গম ঐ রাধাকৃষ্ণ রাইস মিলে মজুত করে রাখা হয়। অবিলম্বে এই রাধাকৃষ্ণ রাইস মিল সিল করার দাবিও জানানো হয়৷ কয়েকদিন আগে ঘোচাডাঙা সীমান্তে ধরা পড়া ১৭৫ টন গম নিয়েও বে-আইনি মজুতের অভিযোগ আনা হয়।

বিক্ষোভে উপস্থিত ছিলেন বিজেপির বারাসত সাংগঠনিক জেলার সহ সভাপতি দেবদাস মণ্ডল, বারাসত সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক চন্দ্রনাথ দাস, বাগদার বিধায়ক দুলাল বর। যুব নেতৃত্ব রাজীব রায় সহ বিজেপির বহু কর্মি সমর্থক।

দেবদাস মন্ডল বলেন, “এখানে কেন্দ্রের রেশনের চাল-গম মজুত করা হয়। পরে পাচার হয়। এই কাজে মিল কর্তৃপক্ষ ও খাদ্যমন্ত্রী জড়িত। পুলিশের কাছে আমরা পুর্ণাঙ্গ তদন্তের দাবি করেছি।” বিজেপির দাবি, শনিবার রাতেও বসিরহাটে ধরা পড়া গম এনে এখানে মজুত করা হয়েছে।

এদিন ঘটনাস্থলে ছুটে আসে বনগাঁ থানার পুলিশ। প্রায় এক ঘন্টা অবরোধ চলার পর পুলিশি হস্তক্ষেপে তা উঠে যায়।

কেন্দ্রীয় সরকারের দেওয়া চাল-গম বনগাঁর একটি মিলে বেআইনি ভাবে মজুত করা হচ্ছে। তারপর তা বাংলাদেশে পাচার হয়ে যাচ্ছে। এই অভিযোগে রবিবার বনগাঁ থানার কালুপুকুর এলাকায় প্রায় এক ঘণ্টা যশোর রোড অবরোধ করে বিক্ষোভ দেখাল বিজেপি। 

এ বিষয়ে রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “জেলাশাসকের নির্দেশে বসিরহাটে আটক গম জেলার চারটে মিলে রাখা হচ্ছে। তার মধ্যে একটি মিল বনগাঁয়। গম পচনশীল। তাই আটক গম মিলে ভাঙিয়ে আটা করা হবে। সেই আটা খাদ্য দফতর কিনে নিয়ে নভেম্বর মাসে গণবন্টণ ব্যবস্থায় কাজে লাগাবে।”

বিজেপির দাবি, শনিবার রাতেও বসিরহাটে ধরা পড়া গম এনে এখানে মজুত করা হয়েছে।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে প্রাক্তন বিধায়ক ও উত্তর ২৪ পরগনা জেলার দলের মেন্টর গোপাল শেঠ বলেন, ঘোজাডাঙা সীমান্তে যে ১৭৫ টন গম ধরা পড়েছিল সে বিষয়ে আইন – আইনের পথেই চলবে। বিজেপি বর্তমানে আইন ও শৃঙ্খলা ভঙ্গে দেশে বিখ্যাত হয়ে উঠেছে। মানুষ এদের ক্ষমা করবে না।

পুলিশ জানিয়েছে,গত শুক্রবার বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তে বেশ কিছু ট্রাক ভর্তি গম আটক করে পুলিশের হাতে তুলে দেয় শুল্ক দফতর। প্রায় সাড়ে ১৬ কোটি টাকার গম ছিল৷

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, জেলাশাসকের নির্দেশে আটক হওয়া গমের বস্তা বনগাঁ,বেড়াচাঁপা, দমদম এবং দত্তপুকুর এলাকায় মিলের গুদামে রাখা হবে। জ্যোতিপ্রিয় বলেন, “এই গম থেকে তৈরি আটা খাদ্য দফতর কিনে নিচ্ছে।” মিল কর্তৃপক্ষের জয়েন্ট ডিরেক্টর মন্টু সাহা বলেন, “গল্পের গরু গাছে চড়ে। সরকারি নির্দেশ মেনে আমরা এখানে গম মজুত করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here