দেশের সময় ওয়েবডেস্কঃ কোভিড পরিস্থিতিতে কীভাবে বাকি দফার ভোট? তবে কী চার দফার ভোট হবে এক দফাতেই? এই প্রশ্নের উত্তর নিয়ে যখন রাজ্য-রাজনীতি তোলপাড়, ঠিক তখনই সমস্ত জল্পনায় জল ঢেলে দিল নির্বাচন কমিশন। সর্বদলীয় বৈঠকে জানানো হল, নির্দিষ্ট নির্ঘণ্ট মেনেই বাকি দফার ভোট সম্পন্ন হবে। সে ক্ষেত্রে কোভিড বিধি মেনে রাজনৈতিক দলগুলিকে প্রচার চালাতে হবে।

প্রসঙ্গত, কোভিড পরিস্থিতি ক্রমশ ভয়াবহ আকার ধারণ করায় বাকি দফার ভোট নিয়ে সংশয় দেখা গিয়েছিল। এমত পরিস্থিতিতে রাজ্যের শাসকদলের পক্ষ থেকে বাকি দফার ভোট এক দফায় কমিয়ে নিয়ে আসার প্রস্তাব দেওয়া হয়। শুক্রবার সর্বদলীয় বৈঠকে সুব্রত বক্সি ও পার্থ চট্টোপাধ্যায় এই প্রস্তাব রাখেন। যদিও এই প্রস্তাবে কার্যত আমল দিতে চাননি কমিশন কর্তারা। তাঁদের তরফে কোভিড প্রোটোকল মেনেই চার দফায় ভোটের কথা জানানো হয়েছে।

এদিকে, বিজেপি-র পক্ষ থেকে এদিন সর্বদলীয় বৈঠকে উপস্থিত ছিলেন স্বপন দাশগুপ্ত, শিশির বাজোরিয়া। কোভিড বিধি মেনেই বাকি দফা ভোটের পক্ষে তাঁরা সওয়াল করেন। একইসঙ্গে ভোটের লাইনে শারীরিক দূরত্ব মেনে চলার কথা জানান তাঁরা। যদিও ভার্চুয়াল প্রচারে সায় নেই তাঁদের। শেষ মুহূর্তে এইভাবে প্রচার সম্ভব নয় বলেই মনে করছে গেরুয়া শিবির। কোনওভাবেই যেন ভোটের স্পিরিট নষ্ট না হয়, আর্জি জানিয়েছে বিজেপি।

অন্যদিকে, সংযুক্ত মোর্চার পক্ষ থেকে এদিন কমিশনের কাছে নালিশ জানানো হয়, কোনও রাজনৈতিক দলই কোভিড বিধি মানছে না। একইসঙ্গে রবীন দেব, বিকাশ ভট্টাচার্যদের অভিযোগ, কেন নির্বাচনী প্রচারে এখনও কোভিড বিধি লঙ্ঘন হচ্ছে তা নিয়ে কমিশনকে কড়া ব্যবস্থা নিতে হবে। ইতমধ্যেই সবরকম বড় জমায়েত এবং রোড শো না করার সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত মোর্চা।

যদিও এদিন নির্বাচন কমিশনের পক্ষ থেকে বড় মিছিল, রোড শোয়ের উপর আলাদা করে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। যা নিয়ে সরব হয়েছেন কোভিড বিশেষজ্ঞরা। গণতন্ত্রের এই সবচেয়ে বড় উৎসব মানুষের জীবনের ঝুঁকিন টেনে আনতে বলেই মত চিকিৎসকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here