দেশের সময় ওয়েবডেস্কঃ আগামী ৫ অগস্ট ঐতিহাসিক অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূজন অনুষ্ঠিত হবে। তার আগেই খবর এল ভূমি পুজো যে পুরোহিতরা করবেন তাঁদের মধ্যে একজন করোনা আক্রান্ত হয়েছেন। সেইসঙ্গে কোভিড সংক্রমণ ধরা পড়েছে ১৬ জন নিরাপত্তারক্ষীরও। যা নিয়ে উদ্বেগে রামমন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট। যদিও এ কারণে ৩ তারিখ থেকে শুরু হতে চলা যজ্ঞে কোনও ছেদ পড়ছে না বলেই মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে।

ভূমিপূজনের প্রধান পুরোহিতের অন্যতম সহকারী পুরোহিত প্রদীপ দাস করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। একইসঙ্গে রামমন্দিরের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ জন পুলিশকর্মীও কোভিডে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

এই মুহূর্তে গোটা অযোধ্যায় ৩৭৫ জনের শরীরে কোভিড সক্রিয় রয়েছে। সারা উত্তরপ্রদেশে কোভিড অ্যাকটিভের সংখ্যা প্রায় ৩০ হাজার।

আগামী ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূজন হবে। রামজন্মভূমি চত্বরে ভূমিপূজনের সময় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে ২০০ জন ভিআইপি। সেখানে সামাজিক দূরত্ব মেনে চলা হবে বলে জানিয়েছে ট্রাস্ট। ১৯৮৮ সালে যখন প্রথমবার রামমন্দিরের নক্সা করা হয়, তখন তার উচ্চতা ছিল ১৪১ ফুট। পরে তা বাড়ানো হয়েছে ২০ ফুট। প্রথম নক্সার সঙ্গে মন্দিরে নতুন দু’টি মণ্ডপ যুক্ত করা হয়েছে। ভূমিপূজনের পরে মন্দির তৈরি হতে তিন বছর লাগবে বলে মনে করা হচ্ছে।

ভূমিপূজনের আগে তিনদিন ধরে অযোধ্যায় বৈদিক মতে যাগযজ্ঞ হবে। ৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৪০ কেজি ওজনের রুপোর ইট দিয়ে মন্দিরের শিলান্যাস করবেন। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র জানিয়েছে, অযোধ্যার নানা জায়গায় বসানো হবে জায়ান্ট স্ক্রিন। তাতে সবাই ভূমি পূজনের অনুষ্ঠান দেখতে পাবেন।

এমনিতেই এই পরিস্থিতিতে এই অনুষ্ঠান কতটা যুক্তিসম্মত তা নিয়ে প্রশ্ন উঠেছে। একদা বিজেপির শরিক তথা কট্টর হিন্দুত্ববাদী শিবসেনা পর্যন্ত এই অনুষ্ঠানের প্রকাশ্য বিরোধিতা করেছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেছেন, “আমি চাইলে ওই অনুষ্ঠানে যেতে পারি। কিন্তু আমি চাই না লক্ষ লক্ষ রাম ভক্তকে আটকে দিয়ে নিজে যেতে। এটা তাঁদের আবেগের সঙ্গে তঞ্চকতা করা হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here