দেশের সময় ওয়েবডেস্কঃ ১৫ জুন চীনের সঙ্গে সংঘর্ষে গালওয়ানে শহিদ হয়েছিলেন ২০ জন জওয়ান। সেই ২০ জন জওয়ানের নাম এবার জাতীয় যুদ্ধ স্মারকে খোদাই করা হবে। কেন্দ্রের তরফে এই কথা জানানো হল।
পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে চীনের সঙ্গে সংঘর্ষ হয়। গালওয়ান উপত্যকার ১৪ নম্বর প্যাট্রলিং পয়েন্টে সাত ঘণ্টা ধরে চলেছিল যুদ্ধ। প্রাণ দিয়েছিলেন ২০ ভারতীয় জওয়ান।

তাঁদের মধ্যে ছিলেন কর্নেল বি সন্তোষ বাবু। ১৬ বিহার রেজিমেন্টের কমান্ডিং অফিসার ছিলেন তিনি। দিন কয়েক আগে লাদাখে গিয়ে এই ১৬ বিহার রেজিমেন্টের প্রশংসা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

১৫ জুন সন্ধ্যায় চীনের সঙ্গে লড়াইয়ে ১৬ বিহার রেজিমেন্টের সদস্য ছাড়াও ছিলেন ৩ পাঞ্জাব, ৩ মিডিয়াম রেজিমেন্ট এবং ৮১ ফিল্ড রেজিমেন্টের সদস্যরা। নিয়মমাফিক টহলে বেরিয়েছিল রক্ষীদের দলটি। তখনই গালওয়ানের ১৪ প্যাট্রলিং পয়েন্টে ভারতীয় ভূখণ্ডের মধ্যেই চীন সেনার ছাওনি দেখতে পান ভারতীয় সেনারা। সেই ছাওনি সরাতে বলায় শুরু হয় লড়াই। পাথর, রড, কাঁটা লাগানো লাঠি দিয়ে হামলা চালায় চীন সেনা। জবাব দেয় ভারতীয় জওয়ানরাও। 

চীন যদিও হতাহতের সংখ্যা জানায়নি। তবে খবর, অন্তত ৩৫ জন চীন সেনাও মারা গেছেন সেদিন। এবার শহিদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধার্ঘ্য জানাতেই বিশেষ উদ্যোগ নিল কেন্দ্র। যুদ্ধ স্মারকে লেখা হতে চলেছে তাঁদের নাম।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here