দেশের সময়ওয়েবডেস্কঃ ক্ষমতায় আসার পর থেকেই জওয়ানদের সঙ্গে দীপাবলি উদযাপন করেন তিনি। এবারও তার অন্যথা হল না। বৃহস্পতিবার সকালেই প্রধানমন্ত্রী মোদি পৌঁছে গেলেন জম্মুতে। পাক সীমান্ত সংলগ্ন রাজৌরি তাঁর গন্তব্য। সেখানে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন নৌসেরা সেক্টরে তিনি জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করবেন। এই নিয়ে দ্বিতীয়বার এই রাজৌরিতে দীপাবলি কাটাবেন মোদী।

বুধবারই রাজৌরিতে এসে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে গিয়েছেন সেনাবাহিনী প্রধান এমএম নারাভানে। গত তিন সপ্তাহে এই রাজৌরি এবং পুঞ্চ সেক্টরে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন ১১ জন জওয়ান। আততায়ীদের ধরতে নেমে পুঞ্চ–রাজৌরির জঙ্গলে ২৪ দিন ধরে অভিযান চালিয়েছে জওয়ানরা। ৯ জন সেনা শহিদ হয়েছেন এই অভিযানে। তবু জঙ্গিদের নাগাল পাওয়া যায়নি।

গত সপ্তাহে এই রাজৌরি সেক্টরেই মাইন বিস্ফোরণে আরও দুই জওয়ান নিহত হয়েছেন।  এবার সেই রাজৌরিতেই যাচ্ছেন মোদি। বোঝাই যাচ্ছে, যে সেনাদের মনোবল বাড়াতেই তিনি দীপাবলি পালন করবেন সেখানে। কড়া বার্তা দেবেন জঙ্গিদেরও। ২০১৯ সালে এই রাজৌরি সেক্টরেই দীপাবলি উদযাপন করেছিলেন তিনি। সীমান্ত সংলগ্ন এই এলাকায় প্রায়ই ঘটে অনুপ্রবেশ। চলে হিংসা। 

এই দিনটায় প্রায় প্রতিবছরই সীমান্তবর্তী অঞ্চলে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই এই নিয়ম চলে আসছে। এবারেও কাশ্মীর সীমান্তের নৌসেরায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে দীপাবলি কাটাতে গেলেন মোদী।

এদিন নৌসেরায় সেনার পোশাকেই দেখা যায় মোদীকে। জওয়ানদের সঙ্গেই একাধিক সেনা আধিকারিক ও অন্য আধিকারিকরাও রয়েছেন মোদীর সঙ্গে। এর আগে ২০১৯ সালেও দীপাবলির দিন রাজৌরিতে ছিলেন মোদী।  দীপাবলি উপলক্ষে জওয়ানদের তিনি মিষ্টি আর নানা রকম উপহারও দেন।

আজ সকালে কাশ্মীরে রওনা হওয়ার আগেই টুইট করেন মোদী, দেশবাসীকে দীপাবলির শুভেচ্ছা জানান। মোদী লেখেন, ‘পবিত্র দীপাবলি উৎসবে দেশবাসীকে আন্তরিক শুভকামনা জানাই। আপনাদের সকলের জীবন যেন সুখ, সমৃদ্ধি আর সৌভাগ্যময় হয়ে ওঠে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here