দেশের সময় ওয়েবডেস্কঃ নিজের কেন্দ্রে আজ বুধবার প্রচার শুরু করছেন ভবানীপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আজ বিকেলে দক্ষিণ কলকাতার অহীন্দ্র মঞ্চে মুখ্যমন্ত্রী একটি কর্মীসভা করবেন। সেখানে স্থানীয় তৃণমূল কংগ্রেস কর্মী, দলের ওয়ার্ড কো-অর্ডিনেটর, ব্লক সভাপতি তাছাড়াও দলের শীর্ষ নেতৃত্ব থাকবেন। নেতৃত্ব বার্তা দিতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচার থেকেই শুরু হয়ে যাবে জয় উদযাপন। কর্মী সভা ছাড়াও তৃণমূল নেত্রী কয়েকটি ছোট মাপের জনসভা করতে পারেন।

দলীয় সূত্রে খবর, মুখ্যমন্ত্রী ভবানীপুরের পার্টি নেতৃত্বকে বারেবারেই বলেছেন প্রতিটি পদক্ষেপেই কঠোরভাবে মানতে হবে করোনা বিধি।
ইতিমধ্যে ভবানীপুরে মমতার জন্য দেওয়াল লেখার কাজ প্রায় সম্পূর্ণ। সেখানে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু করেন দলের মন্ত্রী তথা গত বিধানসভার প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি দেওয়ালও লেখেন।

মঙ্গলবারই কংগ্রেস হাইকমান্ড ঘোষণা করেছে তারা ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস৷ যদিও মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে সিপিএম৷ এ দিন বামফ্রন্টের বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কংগ্রেস প্রার্থী না দিলে সংযুক্ত মোর্চার হয়ে সিপিএম-ই ভবানীপুরে লড়াই করবে৷ রাতে কংগ্রেস নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার পর বুধবার প্রার্থীর নাম চূড়ান্ত করার বিষয়ে শরিক দলগুলির সঙ্গে বৈঠকে বসছে সিপিএম৷ফলে লড়াই হতে চলেছে অনেকটা একপেশে। মমতা কত ভোটের মার্জিনে জিতবেন সেটাই এখন দেখার।

কিন্তু তৃণমূল নেতৃত্ব তা সত্ত্বেও প্রচারে কোনও খামতি রাখতে নারাজ। স্বয়ং প্রার্থী মমতা বেশ কয়েকটি কর্মী সভা করবেন। এক দুটি পদযাত্রা এবং সভাও করবেন। আর মূল প্রচার করবেন কর্মীরা। তারা প্রতিটি বাড়িতে যাবেন।

ভবানীপুরে বহু ভাষাভাষীর কেন্দ্র। তারমধ্যে বাংলাভাষীর পরই পাঞ্জাবি ও গুজরাটির বাস বেশি। তৃণমূল তাদের মধ্যে প্রচারে বাড়তি গুরুত্ব দিচ্ছে। লক্ষ্য, বিজেপিকে শুধু হারানো নয়, একেবারে পর্যুদস্ত করা। তৃণমূলের লক্ষ্য, গেরুয়া প্রার্থীর জমানত বাজেয়াপ্ত করা।

কংগ্রেস যেহেতু বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্রে সংযুক্ত মোর্চার লড়েছিল, তাই উপনির্বাচনেও তাদেরকেই প্রথমে প্রার্থী দেওয়ার সুযোগ দিয়েছিল বামেরা৷ কংগ্রেস শেষ পর্যন্ত ভবানীপুরে প্রার্থী না দিলে বামেরাই প্রার্থী দেবে বলে আগে থেকে ঠিক হয়েছিল৷ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী এ দিন জানিয়ে দিয়েছেন, ভবানীপুরে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস হাইকম্যান্ড৷ মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিয়ে বিজেপি-র সুবিধে না করে দেওয়ার জন্যই কংগ্রেসের এই সিদ্ধান্ত৷ এমন কি, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেস সংযুক্ত মোর্চার প্রচারেও থাকবে না বলে জানিয়ে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি৷

এ দিন বামফ্রন্টের বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়, ভবানীপুরে শেষ পর্যন্ত কংগ্রেস প্রার্থী না দিলে বামেদের তরফে সিপিএম ওই আসনে প্রার্থী দেবে৷ কারণ ভবানীপুরে প্রার্থী দেওয়ার বিষয়ে দাবি জানিয়েছিল ফরওয়ার্ড ব্লকও৷ প্রার্থীর নাম তৈরি রাখার জন্য সিপিএমের কলকাতা জেলা কমিটিকেও ইতিমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে৷ সম্ভবত বুধবারই প্রার্থীর নাম চূড়ান্ত করা হতে পারে৷ যদিও কংগ্রেস শেষ পর্যন্তসরে দাঁড়ানোয় সংযুক্ত মোর্চার নামেই সিপিএম ভবানীপুরে লড়বে কি না, তা এখনও স্পষ্ট নয়৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here