দেশের সময় ওয়েবডেস্কঃ ক্যাব ও এনআরসি নিয়ে উদ্ভুত পরিস্থিতিতে হিংসাত্মক আন্দোলনের জেরে উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চলে সড়ক ও রেল পরিষেবা বিপর্যস্ত। এর জেরে ব্যাহত অন্তর্দেশীয় ও ভারত বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যও। সম্পূর্ণ থমকে গেছে উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাটের ঘোজাডাঙা সীমান্ত এবং বনগাঁর পেট্রাপোল সীমান্তের আমদানি-রফতানি বাণিজ্য।

ঘোজাডাঙা সীমান্তে এবং পেট্রাপোল ও বেনাপোল সীমান্তের দুই পারে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী নিয়ে দাঁড়িয়ে রয়েছে কয়েক হাজার ট্রাক। ফলে ব্যবসায়ীদের কপালে চিন্তার ভাঁজ।

শুক্রবার দুপুর থেকে ৩৪ নম্বর জাতীয় সড়ক, ৩৫ নম্বর জাতীয় সড়ক ও যশোর রোডের বিভিন্ন জায়গায় আন্দোলনকারীরা টায়ার জ্বালিয়ে দফায় দফায় রাস্তা অবরোধ করে। এরফলে বিভিন্ন জায়গায় যান চলাচল সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে।

৩৪ নম্বর জাতীয় সড়কে আমডাঙার কাছে আদাহাটায় শুক্রবার রাতে বিক্ষোভকারীরা অবরোধে আটকে পড়া একাধিক ট্রাক ও গাড়িতে ভাঙচুর চালায়। আগুনও ধরিয়ে দেয়। আতঙ্কিত ট্রাক ড্রাইভার ও গাড়ি চালকরা গাড়ি ছেড়ে পালায়।

শনিবার বিকালেও একই পরিস্থিতি তৈরী হয় এই দুই জাতীয় সড়কে৷

সীমান্ত বাণিজ্য বন্ধ থাকায় ঘাটতি বেড়েছে রাজস্ব আদায়ের ক্ষেত্রে। সীমান্তের রফতানি বাণিজ্যের পাশাপাশি থমকে গেছে দেশের অভ্যন্তরীণ বাণিজ্যও। কলকাতা থেকে উত্তর পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্য ও উত্তরবঙ্গগামী পণ্যবাহী ট্রাকগুলি অবরোধের জেরে দাঁড়িয়ে পড়েছে জাতীয় ও রাজ্যসড়কে। একইভাবে থমকে উল্টোদিক থেকে আসা ট্রাক। একেই গত দু’মাস ধরে অগ্নিমূল্য বাজার দর। এই অশান্তির ফলে বাজারদর আরও বাড়বে বলে আশঙ্কা ব্যবসায়ী মহলের। এরফলে আরও বাড়বে সাধারণ মানুষের দুর্ভোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here