দেশের সময় ওয়েবডেস্কঃ জেড পাথরের খনিতে ভয়াবহ ধস নামল মায়ানমারে। বৃহস্পতিবারের এই ঘটনায় মারা গেছেন অন্তত ১১৩ জন শ্রমিক। খনির ভেতরে আটকে পড়ে রয়েছেন এখনও ২০০ জনের বেশি শ্রমিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। মায়ানমারের সরকারি ফায়ার সার্ভিস ও তথ্য দফতর সংবাদমধ্যমকে এই তথ্য জানিয়েছে।

সূত্রের খবর, মায়ানমারের উত্তরাঞ্চলে কাচিন প্রদেশের হাপাকান্ত এলাকায় জেড পাথরের খনিতে এই দুর্ঘটনাটি ঘটেছে। খনিতে পাথর সংগ্রহ করছিলেন তাঁরা। মায়ানমার ফায়ার সার্ভিস তাদের ফেসবুক পেজে পোস্ট করে জানিয়েছে, “টানা বৃষ্টির ফলে খনির ভেতরে কাদা-জল ঢুকে যাওয়ায় মাটি নরম হয়ে যায়। তার ফলেই এই দুর্ঘটনা ঘটেছে। আমরা এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছি।”

তবে এই প্রথম নয়। সম্প্রতি এই দেশে বেশ কয়েক বার পরপর খনিতে এইরকমই ধস নামার ঘটনা ঘটেছে। ফলে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। গত বছরই মায়ানমারের এমনই এক খনির দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারান।

মায়ানমারের জেড পাথর বিশ্ববিখ্যাত। সবুজ রঙের প্রায় স্বচ্ছ একটি পাথর মূলত অলঙ্কার তৈরিতে ব্যবহৃত হয়। মূল্যবান এই পাথরের চাহিদা সর্বত্র। মায়ানমারেই বিশ্বের সবচেয়ে ভাল এই জেড পাথর পাওয়া যায়। এদিনও জেড পাথরের খনিতেই নেমে কাজ করছিলেন শ্রমিকরা। আচমকা ঘটে গেল দুর্ঘটনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.