দেশের সময় ওয়েবডেস্কঃ দেশের অন্যতম বিখ্যাত ডেয়ারি সংস্থা কোয়ালিটি লিমিটেডের বিরুদ্ধে মামলা রুজু করল সিবিআই। অভিযোগ, একাধিক ব্যাঙ্ক থেকে প্রায় ১৪০০ কোটি টাকা জালিয়াতি করেছে এই সংস্থা। সোমবার দিল্লি-সহ একাধিক জায়গায় তল্লাশির পর মামলা রুজু করে কেন্দ্রীয় তদন্ত এজেন্সি।কোয়ালিটির তিন ডিরেক্টর সঞ্জয় ধিঙ্গরা, সিদ্ধার্থ গুপ্ত এবং অরুণ শ্রীবাস্তবের বিরুদ্ধে মামলা রুজু করেছে সিবিআই। জালিয়াতি, দুর্নীতি, অপরাধমূলক ষড়যন্ত্র মামলা দায়ের হয়েছে কোয়ালিটির তিন ডিরেক্টরের বিরুদ্ধে।

সিবিআই সূত্রে বলা হচ্ছে, ২০১২ সাল থেকে জালিয়াতি করা শুরু করেছে সিবিআই। এবং তা করতে এই ডেয়ারি সংস্থা যা যা উপায় অবলম্বন করেছিল তাও সাংঘাতিক বলে মত কেন্দ্রীয় তদন্ত এজেন্সির। জানা যাচ্ছে, মোট ১০টি ব্যাঙ্ক থেকে বড় বড় অঙ্কের টাকা নিয়ে ফেরত দেয়নি কোয়ালিটি!

ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে সিবিআই। বলা হচ্ছে অস্থাবর সম্পত্তির যে খতিয়ান দিয়ে ২০১০ সালে ঋণ নিয়েছিল কোয়ালিটি, সেই সম্পত্তি পুরোটাই ভুয়ো। অর্থাৎ নানান নথিপত্র জাল করে জমা দেওয়া হয়েছিল ব্যাঙ্কে।

সিবিআইয়ের মুখপাত্র আরকে গৌর সংবাদমাধ্যমকে বলেছেন, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড়াও কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, অন্ধ্র ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, আইডিবিআই, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ধনলক্ষ্মী ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে ফেরত দেয়নি কোয়ালিটি। তা ছাড়া প্রতিটি ব্যাঙ্কেই জমা দেওয়া হয়েছে ভুয়ো কাগজ।সোমবার দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের বুলন্দশহর, শাহরানপুর, রাজস্থানের আজমেঢ় এবং হরিয়ানার পালওয়ালে কোয়ালিটির একাধিক দফতরে ও ডিরেক্টরদের অফিসে হানা দেয় সিবিআই দল। বাজেয়াপ্ত করা হয় প্রচুর নথি।

সিবিআইয়ের বক্তব্য, গত কয়েক বছরে কোয়ালিটির বার্ষিক টার্নওভারের পাশাপাশি মুনাফার অঙ্কও বৃদ্ধি পেয়েছে। যে বৃদ্ধিকে সন্দেহের চোখেই দেখছেন গোয়েন্দারা। সব মিলিয়ে কোয়ালিটি কেলেঙ্কারি নিয়ে আপাতত কোমর বেঁধে নেমেছে সিবিআই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here