দেশের সময় ওয়েবডেস্কঃ : সোমবারই সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেখতে আসার কথা ছিল বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক দেবী শেঠীর। কিন্তু তাঁর সূচিতে কিছুটা পরিবর্তন হয়। মঙ্গলবার সকালে উডল্যান্ড হাসপাতালে সৌরভকে দেখেন ডাক্তার শেঠী। আলোচনা করেন মেডিক্যাল বোর্ডের সঙ্গেও। তারপর সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, “সৌরভের হার্ট ভীষণ স্ট্রং। কয়েক সপ্তাহ বিশ্রাম নেওয়ার পর ফের স্বাভাবিক কাজ করতে পারবেন বিসিসিআই সভাপতি। এক্সারসাইজ, খেলাধূলাও করতে পারবেন। কোনও সমস্যা হবে না।”

একই সঙ্গে উডল্যান্ড হাসপাতালে সৌরভকে যে চিকিৎসকরা দেখছেন তাঁদেরও ভূয়সী প্রশংসা করেন ডাক্তার শেঠী। তিনি বলেন, “হাসপাতালের সমস্ত চিকিৎসকরা দুরন্ত কাজ করেছেন। শনিবার থেকে এ পর্যন্ত যে ভাবে তাঁরা সৌরভের চিকিৎসা করেছেন এবং স্বাস্থ্যের উন্নতি ঘটিয়েছেন, তা এক কথায় অভূতপূর্ব।”

ডাক্তার শেঠী বলেন, “আমি শুনছিলাম কেউ কেউ বলছেন, সৌরভের হার্ট অকেজো হয়ে গিয়েছে। কিন্তু তা একেবারেই বাজে কথা। করোনারি আর্টারিতে তিনটি গুরুত্বপূর্ণ জায়গায় ব্লকেজ ছিল। যেটি সবচেয়ে বড় ব্লকেজ সেটিতে ইতিমধ্যেই অ্যাঞ্জিয়োপ্লাস্টি করা হয়েছে। সৌরভের হার্ট একদম ঠিক আছে। আবার স্বাভাবিক কাজ কর্ম করতে পারবেন।

ফিজিক্যাল এক্সারসাইজেও কোনও সমস্যা হবে না। যেমন জীবনযাপন করতেন সেটাই করতে পারবেন শুধু কয়েকটি বিষয়ে ওঁকে একটু সতর্ক হয়ে চলতে হবে। ব্যস এটুকুই। এর বেশি আর কিচ্ছু নয়।”


ইতিমধ্যেই একটি স্টেন্ট বসানো হয়েছে সৌরভের হৃদযন্ত্রে। বাকি দুটি ব্লকেজের ক্ষেত্রে কী হবে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে দুই থেকে তিন সপ্তাহ পর। এদিন ডাক্তার শেঠী বলেন, “আরও যে দুটি ব্লকেজ রয়েছে তাতে অ্যাঞ্জিয়োপ্লাস্টি করলে ভাল হয়। ওষুধের মাধ্যমেও রাখা যেতে পারে। তবে আমার মত, স্টেন্ট বসালে ভাল হবে। এ ব্যাপারে তাড়াহুড়ো নেই। সৌরভ এখন বিশ্রাম নেবেন কয়েক সপ্তাহ। তারপর ওঁর সঙ্গে আলোচনা করে চিকিৎসকরা সিদ্ধান্ত নেবেন।”

এদিন সাংবাদিক সম্মেলনে তারও ব্যাখ্যা দেন দেবী শেঠী। তিনি বলেন, “সৌরভ মদ্যপান করেন না। ধূমপানও নয়। তাহলে এমনটা হল কী করে এই প্রশ্ন আসা স্বাভাবিক। আমি এটা বলতে পারি, এটাই ভারতের বাস্তবতা। খাদ্যাভ্যাস, পরিবেশ—ইত্যাদি থেকেই হার্টে ব্লকেজ হয়।”


এদিন প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, “যাঁরা ফিজিক্যাল স্পোর্টসের সঙ্গে যুক্ত তাঁদের আমি বলতে চাই, প্রত্যেক খেলোয়াড়ের উচিত এক বা দু’বছর অন্তর চেস্ট চেকআপ করানো। তাহলে এই ধরনের বিপদ এড়ানো যাবে।”


উডল্যান্ডের সিইও ডাক্তার রুপালি বসু বলেন, “গতকাল রাতেও সৌরভ ভাল ঘুমিয়েছেন। আজ সকালে স্বভাবিক ব্রেক ফাস্ট করেছেন। সবার সঙ্গে কথাও বলেছেন তিনি। মেডিক্যাল বোর্ড সর্বসম্মত ভাবে সিদ্ধান্ত নিয়েছে, আগামী কাল বুধবার সৌরভকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হবে। তারপর আগামী দুই থেকে তিন সপ্তাহ বাড়িতে চিকিৎসকরা গিয়ে দেখবেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here