দেশের সময় ওয়েবডেস্কঃ বর্ডার সিকিউরিটি ফোর্সের সেকন্ড ইন কম্যান্ড ও এক সিআইএসএফের হেড কনস্টেবল এবার আক্রান্ত হলেন করোনাভাইরাসে। সেনাবাহিনীতে এই প্রথম করোনা সংক্রমণের খবর পাওয়া গেল।

সিআইএসএফের তরফে জানানো হয়েছে, ওই হেড কনস্টেবল মুম্বই বিমানবন্দরে কর্মরত ছিলেন। বিদেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা করার দায়িত্ব ছিল তাঁর। সেখান থেকে এই ভাইরাসের কবলে পড়েন তিনি। সিআইএসএফের মুখপাত্র হেমেন্দ্র কুমার জানিয়েছেন, “ওই হেড কনস্টেবল মুম্বই বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালে কর্মরত ছিলেন। সেখান থেকেই তাঁর এই ভাইরাস শরীরে প্রবেশ করেছে বলে নিশ্চিত চিকিৎসকরা।”

হেমেন্দ্র কুমার আরও বলেন, “ওই হেড কনস্টেবলের শরীরে কিন্তু কোভিড ১৯-এর কোনও উপসর্গ দেখা যায়নি। এখনও তাঁর শরীরের তাপমাত্রা স্বাভাবিক। কিন্তু তাঁর বুকে কফ জমেছে। প্রথম দু’বারের পরীক্ষায় তাঁর দেহে করোনা সংক্রমণ ধরা পড়েনি। তৃতীয়বার লালারস পরীক্ষার জন্য পাঠালে তখন কোভিড ১৯ পজিটিভ দেখা যায়।”

এই মুহূর্তে ওই হেড কনস্টেবল চিকিৎসাধীন বলেই জানিয়েছেন হেমেন্দ্র কুমার। তিনি বলেন, “তাঁকে প্রথমে হীরানন্দানি হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু তাঁর দেহে করোনাভাইরাস পাওয়ার পরে তাঁকে কস্তুরবা গান্ধী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর সঙ্গে ব্যারাকে যে ১৪ জন কর্মী আরও থাকতেন, তাঁদেরকেও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।”
বিএসএফের সেকন্ড ইন কম্যান্ড ওই অফিসার গোয়ালিওরের তেকানপুরে সেনার তরফে যে ২০০ বেডের কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছে, তার দায়িত্বে ছিলেন। সন্দেহ করা হচ্ছে পারিবারিক কোনও অনুষ্ঠানে এক ব্রিটিশ নাগরিকের সংস্পর্শে এসে তাঁর মধ্যে কোভিড ১৯ সংক্রমণ হয়।
ওই কোয়ারেন্টাইন সেন্টারে আরও ৫০ সেনা জওয়ানরা ছিলেন। তাঁদেরও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে বেশ কিছু সিনিয়র আধিকারিকের সঙ্গেও যোগাযোগ হয়েছে ওই অফিসারের। তাঁদেরকেও হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েভহে বিএসএফের তরফে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here