দেশের সময় ওয়েবডেস্কঃ বৃষ্টি নামল সঙ্গে ঝোড়ো হাওয়া৷ শীতবিদায় কি হয়েই গেল! আজ, শুক্রবার একধাক্কায় চার ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। কুয়াশার বদলে আকাশ জুড়ে কালো মেঘ। রোদের দেখা নেই। ঠিক যেন বর্ষার পূর্বাভাস! আবহাওয়ার এই খামখেয়ালিপনায় প্রমাদ গুণছেন সকলেই। তাহলে কি শীতের পালা শেষ ! রাজ্যের দরজায় কড়া নাড়তে শুরু করেছে বসন্ত। 

আজ উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে মোট ১৪টি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকাল, শনিবারও হতে পারে বৃষ্টি। বৃষ্টির সঙ্গেই শীত ফুরিয়ে বসন্ত আসবে, এমনটাই বলছেন আবহাওয়া কর্তারা।
শুক্রবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।

ইতিমধ্যেই এগিয়ে এসেছে পশ্চিমী ঝঞ্ঝা। সেই কারণে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করতে শুরু করেছে রাজ্যে। ফলে আজ থেকে শুরু করে সপ্তাহান্ত পর্যন্ত চলবে বৃষ্টি। কলকাতাতেও মাঝারি থেকে হালকা বৃষ্টি হবে।
আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হবে। পূর্ব ও পশ্চিম বর্ধমানেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মোটের উপর দক্ষিণবঙ্গের সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া ,মুর্শিদাবাদের মতো জেলাগুলির মতো কিছু জায়গায় বেশি বৃষ্টি হবে। ৫ ফেব্রুয়ারি বৃষ্টি আবার কমে যাবে দক্ষিণের জেলাগুলিতে।

হাওয়া অফিসের খবর, পশ্চিমী ঝঞ্ঝার জেরে আজ, শুক্রবার দার্জিলিং এবং সিকিমের কিছু জায়গায় তুষারপাত হতে পারে। উত্তরবঙ্গে এবং গাঙ্গেয় বঙ্গের বহু জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার উত্তরবঙ্গের ডুয়ার্সে বৃষ্টি হতে পারে। তবে গাঙ্গেয় বঙ্গের কয়েকটি জেলা ছাড়া বাকিগুলিতে বৃষ্টির তেমন আশঙ্কা নেই।কালও উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। রাতের তাপমাত্রা আগামী দিনে আরও দু’ডিগ্রি বাড়বে।

সোমবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। তবে শীত আর থাকবে না বলেই মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here