দেশের সময় ওয়েবডেস্কঃ রবিবার নিট পরীক্ষায় বসবেন রাজ্যের ৩৭ হাজার ছাত্রছাত্রী। তার আগে দুই দিন তথা ১১ তারিখ শুক্রবার ও ১২ তারিখ শনিবার রাজ্য জুড়ে লকডাউন হওয়ার কথা ছিল।
কিন্তু আজ বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন ১২ তারিখ লকডাউন হবে না তা প্রত্যাহার করে নেওয়া হল।

টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন এর আগে ১১ ও ১২ সেপ্টেম্বর লকডাউন হবে বলে পশ্চিমবঙ্গ সরকার ঘোষণা করেছিল। কিন্তু ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষা রয়েছে। সে জন্য ছাত্রছাত্রীদের থেকে প্রচুর আবেদন আর্জি আসছে যাতে পরীক্ষার আগের দিন লকডাউন তুলে নেওয়া হয়। তা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হল। তবে ১১ তারিখ রাজ্য জুড়ে লকডাউন হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক রবিবার সর্বভারতীয় স্তরে নিট পরীক্ষা হবে। মমতা বন্দ্যোপাধ্যায় সরকার সহ আরও পাঁচ রাজ্যের সরকার আদালতে আর্জি জানিয়েছিল যে পরীক্ষার দিন পিছিয়ে দেওয়া হোক। কিন্তু সেই প্রস্তাব দেশের সর্বোচ্চ আদালত খারিজ করে দেয়। এই পরিস্থিতিতে বুধবার মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী আবেদন জানিয়েছিলেন, রবিবার অর্থাৎ ১২ সেপ্টেম্বর যেন পূর্ব ঘোষিত লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়। একই দাবি ছিল, বাম, কংগ্রেসের নেতাদেরও।

নিট পরীক্ষার দিন ঘোষণার সময় থেকেই আপত্তি জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল, এর ফলে ছাত্রছাত্রীরা সংক্রমণের ঝুঁকির মধ্যে পড়ে যাবেন। কিন্তু কেন্দ্রের বক্তব্য ছিল, ছাত্রছাত্রীরাই চাইছেন পরীক্ষা দিতে। তাঁদের অভিভাবকরাও চাইছেন ছেলেমেয়েরা পরীক্ষা দিক। নইলে এক বছর নষ্ট হবে। তার পর সুপ্রিম কোর্টও সেই মর্মে রায় দিয়েছে।

মুখ্যমন্ত্রী অবশ্য এদিন টুইট করে ছাত্রছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here